লেনদেন ও ব্যবসা

প্রশ্ন : জনৈক ব্যক্তি হালাল ব্যবসা করে। উক্ত ব্যবসার সাথে একজন হারাম উপার্জনকারী অংশগ্রহণ করতে চায়। এ অবস্থায় তার সাথে এ ব্যবসা করা জায়েয হবে কি?

উত্তর : এ ধরনের ব্যক্তিকে পাটনার হিসাবে নেয়া বৈধ হবে না। কারণ আল্লাহ পবিত্র বস্তুকে হালাল করেছেন এবং অপবিত্র বস্তু হারাম করেছেন (সূরা আল-আ‘রাফ ১৫৭)।

তাই একজন মুসলিমের উচিত হল, বিশ্বস্ত ও ন্যায়পরায়ণ মুসলিমকে তার ব্যবসার পাটনার হিসাবে নির্বাচন করা।

যদিও হারাম উপার্জনকারী কয়েক ধরনের।

এক. যার সমস্ত সম্পদই হারাম কিংবা হালাল-হারাম মিশ্রিত; কিন্তু হালাল-হারাম আলাদা করা সম্ভব। ব্যবসার মূলধন যদি সরাসরি হারাম সম্পদ হয়, তাহলে তাকে ব্যবসায় অংশীদার হিসাবে গ্রহণ করা যাবে না। কেননা এ কাজের মাধ্যমে একটি হারাম কাজকে সমর্থন করা হয়।

শীরাযী (রাহিমাহুল্লাহ) তার ‘আল-মুহাযযাব’ গ্রন্থে বলেন, ‘যার সমস্ত সম্পদই হারাম তার সাথে ব্যবসা করা যাবে না’।

দুই. যার সম্পদ হালাল-হারাম মিশ্রিত; কিন্তু মূলধন হালাল সম্পদের অন্তর্ভুক্ত, তাকে অংশীদার হিসাবে গ্রহণ করা যাবে।

তিন. যার সম্পদ হালাল-হারাম মিশ্রিত এবং  হালাল-হারাম আলাদা করা যায় না, তাকে অংশীদার হিসাবে গ্রহণ করা বৈধ রয়েছে। কিন্ত এ ধরনের ব্যক্তি থেকে বিরত থাকাই সবচেয়ে নিরাপদ। বিশেষত হারাম সম্পদের হার যখন বেশি হওয়ার সম্ভাবনা থাকে। সর্বোপরি এ ধরনের ব্যক্তিকে হারাম উপার্জন থেকে বিরত থাকার নছীহত করতে হবে (ইসলাম ওয়েব, ফাতাওয়া নং-২৭৯১৭, ৬৫৩৫৫)।

 

সূত্র: মাসিক আল-ইখলাছ।

➥ লিংকটি কপি অথবা প্রিন্ট করে শেয়ার করুন:
পুরোটা দেখুন

Mahmud Ibn Shahid Ullah

"যে আল্লাহর দিকে দাওয়াত দেয়, সৎকর্ম করে এবং বলে, আমি একজন মুসলিম, তার কথা অপেক্ষা উত্তম কথা আর কার?" আমি একজন তালিবুল ইলম। আমি নিজেকে ভুলের উর্ধ্বে মনে করি না এবং আমিই হক্ব বাকি সবাই বাতিল এমনও ভাবিনা। অতএব, আমার দ্বারা ভুলত্রুটি হলে নাসীহা প্রদানের জন্যে অনুরোধ রইল। ❛❛যখন দেখবেন বাত্বিল আপনার উপর সন্তুষ্ট, তখন বুঝে নিবেন আপনি ক্রমের হক্ব থেকে বক্রপথে ধবিত হচ্ছেন।❞
এছাড়াও পড়ে দেখুন
Close
Back to top button