লেনদেন ও ব্যবসা

প্রশ্ন : ইসলামে বায়ে মুয়াজ্জালের বিধান কী?

উত্তর : বায়ে মুয়াজ্জাল (بيع المؤجل) বলতে বাকিতে বা ধারে ক্রয়-বিক্রয় করাকে বুঝায়। অর্থাৎ নগদে এক দাম আর বাকীতে আরেক দাম। এরূপ ক্রয়-বিক্রয় বৈধ।

হাদীছে এসেছে, নবী করীম (ছাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম) জনৈক ইহুদীর নিকট হতে নির্দিষ্ট মেয়াদে মূল্য পরিশোধের শর্তে অর্থাৎ ধারে খাদ্য ক্রয় করেন এবং তার নিকট নিজের লোহার বর্ম বন্ধক রাখেন (ছহীহ বুখারী, হা/২০৬৮; ছহীহ মুসলিম, হা/১৬০৩)।

ঋণ বা কর্য পরিশোধ করার পদ্ধতি দু’টি।

১. নির্দিষ্ট দিনে এক সঙ্গে সম্পূর্ণ টাকা পরিশোধ করা, যা উক্ত হাদীছ দ্বারা প্রমাণিত হয় এবং

২. নির্ধারিত মেয়াদে নির্দিষ্ট সংখ্যক কিস্তিতে উক্ত ঋণ পরিশোধ করা, যা নিম্নের হাদীছ দ্বারা প্রমাণিত হয়।

আয়েশা (রাযিয়াল্লাহু আনহা) বলেন, বারীরাহ (রাযিয়াল্লাহু আনহা) আমার কাছে এসে বলল, আমি আমার মুক্তিপণ হিসাবে মালিক পক্ষের সাথে নয় উক্বিয়াতে চুক্তিবদ্ধ হয়েছি (১ উকিয়া =৪০ দিরহাম) এবং কিস্তি (Installment) স্বরূপ প্রতি বছর এক উক্বিয়া করে দেয়ার অঙ্গীকার করেছি অর্থাৎ নয় বছরে নয়টা কিস্তি। অতএব আপনি (এ ব্যাপারে) আমাকে সাহায্য করুন… (ছহীহ বুখারী, হা/২১৬৮, ২৫৬৩, ২৭২৯; ছহীহ মুসলিম, হা/১৫০৪; আবূ দাঊদ, হা/৩৯৩০)।

তবে বাকিতে ক্রয়-বিক্রয়ের ক্ষেত্রে মূল্য বৃদ্ধি করা যাবে কি না? মানে একই জিনিস নগদে ১০০ টাকায় আর ধারে  ১১০ টাকায় বিক্রয় করা যাবে কি-না? বর্তমানে সিংহভাগ কোম্পানী বিশেষ করে মোটরযান কোম্পানীগুলোতে এই পদ্ধতি চালু রয়েছে। এ ব্যাপারে আলেমদের মধ্যে কিছুটা মতভেদ রয়েছে। কিছু সংখ্যক আলেম এটাকে নাজায়েয বলেছেন। কিন্তু অধিকাংশ আলেম এটাকে জায়েয বলেছেন, যার মধ্যে ইসলামের চার ইমাম রয়েছেন। হাম্বালী মাযহাব (ফাতাওয়া ইবনু তাইমিয়্যা, ২৯তম খণ্ড, পৃ. ৪৯৯), শাফিঈ মাযহাব (আল-ওয়াজিয, ১ম খণ্ড, পৃ. ৮৫), মালিকী মাযহাব (বিদায়াতুল মুজতাহিদ, ২য় খণ্ড, পৃ. ১০৮), হানাফী মাযহাব (বাদাঈ আস-সানাঈ, ৫ম খণ্ড, পৃ. ১৮৭)। তাদের দলীল হল, আল্লাহ তা‘আলা বলেন,

یٰۤاَیُّہَا الَّذِیۡنَ اٰمَنُوۡا لَا تَاۡکُلُوۡۤا اَمۡوَالَکُمۡ بَیۡنَکُمۡ بِالۡبَاطِلِ اِلَّاۤ اَنۡ تَکُوۡنَ تِجَارَۃً عَنۡ تَرَاضٍ مِّنۡکُمۡ …

‘হে মুমিনগণ! তোমরা পরস্পরের মধ্যে তোমাদের ধন-সম্পদ অন্যায়ভাবে খেয়ো না, তবে পারস্পরিক সম্মতিতে ব্যবসার মাধ্যমে হলে ভিন্ন কথা’ (সূরা আন-নিসা : ২৯)। এ আয়াত সাধারণভাবে ক্রেতা-বিক্রেতার সম্মতিক্রমে কম- বেশিকে জায়েয করেছে। আব্দুল্লাহ ইবনু আমর (রাযিয়াল্লাহু আনহুমা) হতে বর্ণিত,

أَنَّ رَسُوْلَ اللهِ صَلَّى اللهُ عَلَيْهِ وَسَلَّمَ أَمَرَهُ أَنْ يُجَهِّزَ جَيْشًا فَنَفِدَتْ الْإِبِلُ فَأَمَرَهُ أَنْ يَأْخُذَ فِيْ قِلَاصِ الصَّدَقَةِ فَكَانَ يَأْخُذُ الْبَعِيْرَ بِالْبَعِيْرَيْنِ إِلَى إِبِلِ الصَّدَقَةِ.

‘রাসূলুল্লাহ (ছাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম) তাকে একটি অভিযানের জন্য সৈন্য প্রস্তুত করার নির্দেশ দিলেন। সৈন্য প্রস্তুতে উটের অভাব দেখা দিল। তিনি তাকে যাকাতের উট প্রাপ্তি সাপেক্ষে ধার নিতে বললেন। তদনুযায়ী তিনি যাকাতের উট প্রাপ্তি সাপেক্ষে দু’টি করে উটের বিনিময়ে একটি করে উট গ্রহণ করলেন’ (আবূ দাঊদ, হা/৩৩৫৭, শুয়াইব আল-আরনাউত হাদীছটিকে হাসান বলেছেন; ইরওয়াউল গালীল, হা/১৩৫৮-এর আলোচনা দ্র.; ইবনু বায, মাজমূঊ ফাতাওয়া, ১৯তম খণ্ড, পৃ. ১০৭; মাজমূঊ নাবাবী, ৯ম খণ্ড, পৃ. ৩৯৯)।

এ প্রসঙ্গে শায়খ আব্দুল্লাহ ইবনু বায (রাহিমাহুল্লাহ)  বলেন, ‘ক্রেতা-বিক্রেতার সম্মতিতে নগদের তুলনায় বাকিতে বেশি জায়েয আছে’ (ফাতাওয়া ইসলামিয়্যা, ২য় খণ্ড, পৃ. ৩৩১; ইসলাম সাওয়াল জাওয়াব, ফৎওয়া নং-১৩৯৭৩)। শায়খ উছায়মীন (রাহিমাহুল্লাহ) বলেন,

ذلك جائز، لا بأس به؛ لدخوله في عموم قوله تعالي ….. وهذا المشتري عرضت عليه السلعة بثمنين: ثمن النقد، والثمن المؤجل، و لنفرض أن ثمن النقد مائة، وأن المؤجل مائة و خمسون، فأخذ بالمؤجل في نفس المجلس، و ذهب بالسلعة، فثبت في ذمته مئة وخمسون علي وجه التحديد و التعين، فهذا بيع لا بأس به، لأن المشتري خير بين هذا، أو هذا

‘এটি বৈধ, এতে কোন সমস্যা নেই। কেননা এটি সাধারণ বাণিজ্যের অন্তর্ভুক্ত, যেমন আল্লাহ বলেন, আল্লাহ্‌ ক্রয়-বিক্রয়কে হালাল করেছেন (সূরা আল-বাক্বারাহ : ২৭৫)।

অন্যত্র বলেন, হে মুমিনগণ! যখন তোমরা নির্ধারিত সময়ের জন্য পরস্পর ঋণের লেনদেন করবে, তখন তা লিখে রাখবে (সূরা আল-বাক্বারাহ : ২৮২)।

এখানে ক্রেতাকে দুই ধরনের মূল্যে পণ্যটি সরবরাহ করা হচ্ছে- (ক) নগদ মূল্যে (খ) ধার বা বাকিতে। আমরা ধরে নিচ্ছি, নগদ মূল্য ১০০ টাকা, আর ধারের মূল্য ১৫০ টাকা। ঐ বৈঠকেই ক্রেতা ধারের মূল্য ১৫০ টাকাতে ক্রয় করে পণ্যটি নিয়ে চলে গেলেন ৷ অতএব এখন তার দায়িত্বে নির্ধারিত মেয়াদে ১৫০ টাকা ঋণ প্রতিষ্ঠিত হল ৷ এ জাতীয় ক্রয়-বিক্রয়ে কোন সমস্যা নেই। কেননা এখানে ক্রেতাকে ১০০ ও ১৫০ টাকার মধ্যে পূর্ণ স্বাধীনতা দেওয়া হয়েছিল (ফাতাওয়া নূরুন ‘আলাদ র্দাব, ৯/৫৭ পৃঃ)।

সঊদী আরবের স্থায়ী ফাতাওয়া বোর্ডও উক্ত ক্রয়-বিক্রয়কে বৈধ বলে ফৎওয়া প্রদান করেছে (ফাতাওয়া লাজনাহ আদ-দায়িমাহ্, ১৩তম খণ্ড, পৃ. ১৫৬)।

উল্লেখ্য যে, এটা কেবল ক্রেতা ও বিক্রেতার মধ্যেই সীমাবদ্ধ থাকবে। তৃতীয়পক্ষ বা মধ্যসত্ত্বভোগী কেউ এখানে সম্পৃক্ত হতে পারবে না। যেটা বর্তমানে ব্যাংক, বীমা ও বিভিন্ন প্রতিষ্ঠান করছে। এটা সূদের অন্তর্ভুক্ত (ছহীহ মুসলিম, হা/১৫৮৮)।

আল্লাহই অধিক অবগত।

 

সূত্র: মাসিক আল-ইখলাছ।

➥ লিংকটি কপি অথবা প্রিন্ট করে শেয়ার করুন:
পুরোটা দেখুন

Mahmud Ibn Shahid Ullah

"যে আল্লাহর দিকে দাওয়াত দেয়, সৎকর্ম করে এবং বলে, আমি একজন মুসলিম, তার কথা অপেক্ষা উত্তম কথা আর কার?" আমি একজন তালিবুল ইলম। আমি নিজেকে ভুলের উর্ধ্বে মনে করি না এবং আমিই হক্ব বাকি সবাই বাতিল এমনও ভাবিনা। অতএব, আমার দ্বারা ভুলত্রুটি হলে নাসীহা প্রদানের জন্যে অনুরোধ রইল। ❛❛যখন দেখবেন বাত্বিল আপনার উপর সন্তুষ্ট, তখন বুঝে নিবেন আপনি ক্রমের হক্ব থেকে বক্রপথে ধবিত হচ্ছেন।❞
এছাড়াও পড়ে দেখুন
Close
Back to top button