লেনদেন ও ব্যবসা

প্রশ্ন : বিকাশে লেনদেন করলে বিভিন্ন সময় ক্যাশব্যাক পাওয়া যায়। এই ক্যাশব্যাক কি গ্রহণ করা যাবে? আবার বিভিন্ন ব্যাংকে অ্যাকাউন্ট থাকলে বছর শেষে চার্জ কাটা হয়। এই ব্যাংক চার্জ কি ঐ ব্যাংক থেকে প্রাপ্ত সূদের টাকা থেকে বাদ দেয়া যাবে?

উত্তর : এ সমস্ত অফার থেকে সতর্ক থাকা উচিত। বিকাশ বা অন্যান্য যত অনলাইন লেনদেনের অ্যাপ্স আছে, সেগুলো থেকে ক্যাশব্যাক অফার গ্রহণ করা যাবে কি না সে ব্যাপারে দ্বিমত আছে। একদল মনে করেন এই ক্যাশব্যাক অফারগুলো বিকাশ অ্যাপ্সের মাধ্যমে পাওয়া গেলেও মূলত এই ছাড় কোম্পানীর পক্ষ থেকেই চুক্তিসম্মত দেয়া হয়ে থাকে, এজন্য এটা জায়েয। অপরদল মনে করেন যে, এমন অনেক কোম্পানী এমনকি অনেক ব্রান্ডেড কোম্পানীও রয়েছে, যারা ছাড়া দেয় না। সেক্ষেত্রে বিকাশসহ অন্যান্য অ্যাপ্সগুলো এই ক্যাশব্যাক অফার কোথায় থেকে দিচ্ছে, তা সন্দেহ থেকে মুক্ত নয়। আর কোন মুসলিমের জন্য এরূপ সন্দেহযুক্ত উপার্জন ভক্ষণ করা বৈধ নয়। উক্ত মতদ্বয়ের মধ্যে হালাল ও হারাম উভয়টি একত্রিত হয়েছে। আর ইসলামী শরী‘আতের মূলনীতি হল- ‘যখন কোন বিষয়ে হালাল ও হারামের মাসআলা একত্রিত হয়, তখন হারামের মাসআলা প্রাধান্য পায়’ (ছহীহ বুখারী, হা/৫২; ছহীহ মুসলিম, হা/১৫৯৯; মিশকাত, হা/২৭৬২; ফাতাওয়া আশ-শাবাকাতুল ইসলামিয়্যাহ, ফৎওয়া নং-৬২৩০৩)।

এতদ্ব্যতীত নবী করীম (ছাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম) বলেছেন, ‘যে বিষয়ে তোমার সন্দেহ হয়, তা ছেড়ে দিয়ে যাতে সন্দেহের সম্ভাবনা নেই তা গহণ কর। যেহেতু সত্য হল শান্তি ও স্বস্তি এবং মিথ্যা হল দ্বিধা-সন্দেহ’ (তিরমিযী, হা/২৫১৮; নাসাঈ, হা/৫৭১১; মিশকাত, হা/২৭৭৩, সনদ ছহীহ)।

অতএব সচেতন ধার্মিকের জন্য এথেকে বিরত থাকায় সর্বাধিক উত্তম। আল্লাহই সর্বাধিক অবগত।

 

সূত্র: মাসিক আল-ইখলাছ।

➥ লিংকটি কপি অথবা প্রিন্ট করে শেয়ার করুন:
পুরোটা দেখুন

Mahmud Ibn Shahid Ullah

"যে আল্লাহর দিকে দাওয়াত দেয়, সৎকর্ম করে এবং বলে, আমি একজন মুসলিম, তার কথা অপেক্ষা উত্তম কথা আর কার?" আমি একজন তালিবুল ইলম। আমি নিজেকে ভুলের উর্ধ্বে মনে করি না এবং আমিই হক্ব বাকি সবাই বাতিল এমনও ভাবিনা। অতএব, আমার দ্বারা ভুলত্রুটি হলে নাসীহা প্রদানের জন্যে অনুরোধ রইল। ❛❛যখন দেখবেন বাত্বিল আপনার উপর সন্তুষ্ট, তখন বুঝে নিবেন আপনি ক্রমের হক্ব থেকে বক্রপথে ধবিত হচ্ছেন।❞
এছাড়াও পড়ে দেখুন
Close
Back to top button