লেনদেন ও ব্যবসা

প্রশ্ন: জনৈক ব্যক্তি হারাম অর্থ দিয়ে বাড়ীতে নলকূপ স্থাপন করেছে। ঐ ব্যক্তির ক্ষেত্রে সেই নলকূপের পানি দিয়ে ওযূ করা বা ফরয গোসল করা যাবে কি?

উত্তর : প্রথমতঃ ঐ ব্যক্তির উপর অপরিহার্য কর্তব্য হল- হারাম থেকে মুক্ত হওয়া। তার কাছে হারাম পন্থায় উপার্জিত যে অর্থ রয়েছে, সেটা যদি কোন নির্দিষ্ট মালিকের কাছ থেকে উপার্জিত হয়, তবে তা মালিককে ফিরিয়ে দিতে হবে। আর যদি তা অনির্দিষ্ট মালিকের নিকট থেকে অর্জিত হয়, যেমন ব্যাংকের সূদের টাকা, তাহলে সেগুলো অসহায়, দুস্থদের মধ্যে বিতরণ করে দিবে এবং স্বচ্ছ ও পবিত্র অন্তরে একাগ্রতার সাথে মহান আল্লাহর কাছে তওবাহ করবে (ইসলাম সওয়াল ও জওয়াব, ফৎওয়া নং ২১৮৩৫১; যাদুল মা‘আদ ৫/৬৯০ পৃঃ)।

উক্ত বিষয়টি উপলব্ধি করে অনুতপ্ত হয়ে ঐ যন্ত্র বা নলকূপের পানি ব্যবহার করতে পারে। কারণ এর মূল্য ক্রেতার দায়বদ্ধতায় স্থিতিশীল এবং এর নিষিদ্ধতা ক্রেতার দায়িত্বের সঙ্গে সম্পর্কিত, মালের সঙ্গে নয়। তাই ঐ যন্ত্রের পানি দ্বারা ওযূ ও গোসল করা জায়েয, এতে কোন সমস্যা নেই  ইনশাআল্লাহ (দ্র. : ইসলাম ওয়েব, ফাতওয়া নং-১২৯৯৬৯, ১২৯৩০৬, ১৩৪৮৮৬, ১১৯১৬৪, ৬০১৩৫ এবং ৭২৯৬)।

 

সূত্র: মাসিক আল-ইখলাছ।

➥ লিংকটি কপি অথবা প্রিন্ট করে শেয়ার করুন:
পুরোটা দেখুন

Mahmud Ibn Shahid Ullah

"যে আল্লাহর দিকে দাওয়াত দেয়, সৎকর্ম করে এবং বলে, আমি একজন মুসলিম, তার কথা অপেক্ষা উত্তম কথা আর কার?" আমি একজন তালিবুল ইলম। আমি নিজেকে ভুলের উর্ধ্বে মনে করি না এবং আমিই হক্ব বাকি সবাই বাতিল এমনও ভাবিনা। অতএব, আমার দ্বারা ভুলত্রুটি হলে নাসীহা প্রদানের জন্যে অনুরোধ রইল। ❛❛যখন দেখবেন বাত্বিল আপনার উপর সন্তুষ্ট, তখন বুঝে নিবেন আপনি ক্রমের হক্ব থেকে বক্রপথে ধবিত হচ্ছেন।❞
এছাড়াও পড়ে দেখুন
Close
Back to top button