লেনদেন ও ব্যবসা

প্রশ্ন : গ্রামে অনেকে গরু কিনে অন্যকে পালন করতে দেয়, কয়েক বছর পর তা বিক্রি করে উভয় পক্ষ লভ্যাংশ ভাগ করে নেয়। এরূপ চুক্তি জায়েয কি?

 

উত্তর : এই ধরনের ব্যবসায় কোন দোষ নেই। পশু কিনে পোষাণী দেওয়া এবং উভয়পক্ষের সন্তুষ্টিতে নির্দিষ্ট সময়ের জন্য এরূপ চুক্তি করা জায়েয (ইবনু তায়মিয়াহ, মাজমূউল ফাতাওয়া ৩০/২২৯; আল-ইখতিয়ারাত ১/৪৮৬)

পোষাণী দেওয়ার সঠিক পদ্ধতি হ’ল চুক্তির সময় উভয়ের সম্মতিক্রমে পশুর একটা মূল্য নির্ধারণ করা এবং লালন-পালনের পর পশুটি বিক্রি হ’লে নির্ধারিত মূল্যের ওপর যে লভ্যাংশ আসবে তাতে কে কত অংশ পাবে তা শতকরা হারে নির্ধারণ
করে নেওয়া। তবে পশু বাচ্চা দিলে প্রথম বাচ্চা মালিকের এবং পরবর্তী বাচ্চা বর্গাদারের, এমন শর্ত করা জায়েয হবে না (ইবনু কুদামা, মুগনী ৫/৪৪২, ইবনু তাইমিয়াহ, আল-ফাতাওয়াল কুবরা ৫/৪০৩, আল মাওসূ‘আতুল ফিক্বহিয়াহ ১/২৬৪)

 

সূত্র: মাসিক আত-তাহরীক।

➥ লিংকটি কপি অথবা প্রিন্ট করে শেয়ার করুন:
পুরোটা দেখুন

Mahmud Ibn Shahid Ullah

"যে আল্লাহর দিকে দাওয়াত দেয়, সৎকর্ম করে এবং বলে, আমি একজন মুসলিম, তার কথা অপেক্ষা উত্তম কথা আর কার?" আমি একজন তালিবুল ইলম। আমি নিজেকে ভুলের উর্ধ্বে মনে করি না এবং আমিই হক্ব বাকি সবাই বাতিল এমনও ভাবিনা। অতএব, আমার দ্বারা ভুলত্রুটি হলে নাসীহা প্রদানের জন্যে অনুরোধ রইল। ❛❛যখন দেখবেন বাত্বিল আপনার উপর সন্তুষ্ট, তখন বুঝে নিবেন আপনি ক্রমের হক্ব থেকে বক্রপথে ধবিত হচ্ছেন।❞
এছাড়াও পড়ে দেখুন
Close
Back to top button