ইসলাম ও হিন্দুধর্ম সম্পর্কে হিন্দুগনের প্রশ্ন

মহানবী (ﷺ) এর আগমনবার্তা হিন্দু শাস্ত্রে (বেদ) উল্লেখ রয়েছে।

প্রশ্ন:- মহানবী (ﷺ) এর আগমনবার্তা হিন্দু শাস্ত্রে (বেদ) উল্লেখ রয়েছে। সুতরাং বেদ কি সৃষ্টিকর্তা হতে আগত নয়? পৃথিবীতে অনেক নবী এসেছেন রাম কি নবী হতে পারেনা?

জবাবঃ আল্লাহ বলেন –
‘‘আর এমন কোন সম্প্রদায় নেই যাদের মধ্যে একজন না সর্তককারী গেছেন।’’ সুরা ফাতির-৩৫, আয়াত-২৪
সুনিশ্চিত বক্তব্য বিদ্যমান নয়-
কুরআনে ২৫ জন নবী বা বার্তাবাহকের নাম উল্লেখ রয়েছে। হাদিসে বলা হয়েছে-১ লক্ষ ২৪ হাজার নবী মতান্তরে ২ লক্ষ ২৪ হাজার পৃথিবীতে প্রেরন করা হয়েছে । যাদের নাম আমরা জানিনা। এক্ষেত্রে ‘বেদ’ সৃস্টিকর্তা হতে আসতেও পারে আবার তা নাও হতে পারে। নিশ্চিত করে বলা যাবেনা কারন বেদের সম্পর্কে সরাসরি উল্লেখ করা হয়নি, আমরা বলতে পারি- হয়তোবা…আসুন দেখা যাক বেদ ও কুরআনের মধ্যে মিল কোথায় রয়েছে-
‘‘না কাছিয়া প্রতিমাআস্থি’’
অর্থাৎ তাঁর কোন ছবি নেই । যাযুরবেদ-৩২:শ্নোকা -৩
‘‘তিনি আকৃতিহীন ত্রবং পবিত্র’’। যাযুরবেদ-৪০,শ্লোকা-৮
‘‘তারা অন্ধকারে প্রবেশ করে যারা প্রকৃতি পুজা করে (যেমন আকাশ, বাতাস, পানি, আগুন ইত্যাদি) আরো বলা হয়েছে তারা আরো গভীর অন্ধকারে নিমজ্জিত হয় যারা সৃষ্টি জিনিষ পুজা করে (যেমন ঠেবিল ,চেয়ার,মূতি)। যাযুরবেদ-৪০, শ্লোকা-৯
বেদ-এ আরও বর্ননা রয়েছে-
‘‘সৃষ্টিকর্তা একজনই দুজন নয়, কখনোই নয় এবং কখনোই নয়।
‘‘ইক্কাম সাত ভিপ্রবহুদা বেদান্তে’’
সত্য এক সৃষ্টিকর্তা এক। রিগবেদ-১,হিম-১৬৪ শ্লোকা-৪৬
বেদ সেই সময়ের জাতির জন্য এসেছিল-
কুরআন সর্বশেষ কিতাব সঠিক ও ভুলের পরিমাপক। বেদের অন্যান্য শ্লোকা হয়তো মানুষ নিজ হাতে যুগে যুগে বিকৃত করে আসছে যা মুসলিমগন অস্বীকার করেন। এটা শুধু বেদের ক্ষেত্রেই নয় যা তাওরাত ও ইনজিল কিতাবও মানুষ যুগের হাওয়ার সাথে তাল মিলানোর উদ্দেশ্যে পরিবর্তন ও পরিবর্ধন করেছে। রাম হতে পারেন এক জন নবী আবার নাও হতে পারেন । যদিও রাম নবী হন অথবা বেদ সৃষ্টির্কতা হতে আগত হয় তবে তা সেই সময়ের জাতির জন্য সুনির্দিষ্ট সময়ের জন্য এসেছিল।
কুরআন সর্বশেষ কিতাব যা বর্তমান ও ভবিষ্যত জাতির জন্য পথপ্রদর্শক , হযরত মুহাম্মদ (ﷺ) বর্তমান সময়ের জন্য সর্বশেষ বার্তাবাহক সত্যের আলোক সন্ধানে আপনাকে কুরআন পড়তে হবে এবং জানতে হবে।

সুত্রঃ মূল: ড. জাকির নায়েক
অনুবাদ: শাহরিয়ার আজম

➥ লিংকটি কপি অথবা প্রিন্ট করে শেয়ার করুন:
পুরোটা দেখুন
Back to top button