ইসলাম ও হিন্দুধর্ম সম্পর্কে হিন্দুগনের প্রশ্ন

পূর্নজন্ম সম্পর্কে হিন্দুধর্মে ও ইসলাম ধর্মের অবস্থান

প্রশ্ন :পূর্নজন্ম সম্পর্কে হিন্দুধর্মে ও ইসলামধর্মে কি বলা হয়েছে?

✔ জবাব:-গীতা ও উপনিশদ কি বলে?-
সংস্কৃতে পূর্নজন্ম এর অর্থ ‘সমসকারা’। বলা হয়েছে –
‘‘ প্রতিটি মানুষ যেমন পুরানো কাপড় পরিবর্তন করে নতুন পোষাক পরিধান করে তেমনি আত্না এক দেহ পরিবর্তন করে আরেক দেহে প্রতিস্থাপিত হয়।’’
ভাগবৎগীতায়-অধ্যায়-৪, শ্লোকা-২২
এছারাও বলা হয়েছে-
‘‘শুয়োপোকা যেমন একঘাস হতে অন্য ঘাসে স্থানান্তরিত ঠিক তেমনি মানবাত্না পুরানো দেহ ছুড়েঁ ফেলে নতুন দেহে প্রবেশ করে।’ ভাদনাঙ্কার উপনিশদ -অধ্যায়-৪, শ্লোকা-৩
কিন্তু সর্বোচ্চ ধর্মীয়শাস্ত্র বেদে-র বিশ্লেষন কি?
প্রকৃতপক্ষে আমি মনে করি এ সম্পর্কে বেদে বলা হয়েছে-
”পুর্নর অর্থ পরবর্তী জনম অর্থ জীবন” রিগ্বেদ-১০, হিম-১৬, শ্লোকা -৪-৫
কিন্তু তার মানে এই নয় যে বারবার জীবন মরন এবং মরন জীবন, মৃত্যুর পর পর প্রতিটি আত্নাকে জীবিত করা হবে। পৃথিবীতে একজন মানুষের আগমন একবারই যথেষ্ঠ, এই তত্ত্বজ্ঞান হিন্দু পন্ডিতগন অনেকেই না বোঝার দরুন তাঁরা ‘সমসকারা’-কে অপব্যাখ্যা দিয়েছেন কারন পৃথিবীতে অনেক বধির,বোবা,কালা,গরীব,ধনী হয়ে জন্মগ্রহন করেন মানুষের এই পারস্পরিক পার্থক্য দুর করার জন্য তাঁরা র্পূনরজন্ম-কে ভুল ব্যাখ্যা দিয়েছেন। তাঁরা বলেন যদি আপনি পৃথিবীতে সৎ কাজ করেন তাহলে মানুষ হয়ে জন্মাবেন অসৎ হলে পখি,বাঘ, পিঁপড়া ইত্যাদি নিচুস্তরের প্রানী হয়ে জন্মাবেন। এভাবে ৭বার।
পৃথিবীতে প্রতিটি মানুষের আগমন একবারই যথেষ্ঠ-
আল্লাহ বলেন –
‘ যিনি মৃত্যু ও জীবন সৃষ্টি করেছেন তোমাদের যাচাই করতে যে তোমাদের মধ্যে কে কাজেকর্মে শ্রেষ্ঠ।’ সুরা মুলক-৬৭, আয়াত-২
আল্লাহ মানুষকে অর্থ,সাস্থ্য,সন্তান দিয়ে পরীক্ষা কে কর্মে শ্রেষ্ঠ অথবা হীন, কেউ যদি গরীব হয়ে পৃথিবীতে জন্মগ্রহন করে তবে আল্লাহ তাকে যাকাত ও হজ্জ্ব সম্পর্কে জিঙ্গাসাবাদ করবেন না কিন্তু যাকে সম্পদ দেয়া হয়েছে সে জিজ্ঞাসিত হবে, কারো সন্তান মৃত্যু বরন করে অসময়ে অথবা বাবা-মা মৃত্যু বরন করে কারও ভাল সাস্থ্য রোগ শোকে পূর্ন হয়ে যায়। এরপর আল্লাহ তাকে পরীক্ষা করে দেখেন যে আল্লাহর প্রতি সে কৃতঙ্গ না অকৃতজ্ঞ?
‘পূর্নরজন্ম’ সত্য হলে মানুষের সংখ্যা বাড়ছে কেন?-
হিন্দুপন্ডিতগনের ‘পূর্নরজন্ম’ তত্ত্ববিশেষন যদি সত্য হয় তবে তো পৃথিবীতে মানুষের সংখ্যা কমার কথা কারন বর্তমানে অপরাধের সংখ্যা বাড়ছে প্রতিনিয়ত মানুষের সংখ্যা ও বাড়ছে, ব্যাখ্যা অনুযায়ী অপরাধী- পাপীদের গরু-ছাগল ,পেকা-মাকড় হয়ে জন্মানোর কথা ক্নিতু তা তো হচ্ছেনা উল্টেটা ঘটছে মানুষের সংখ্যা দিনদিন উতোরোত্তর বৃদ্ধি পাচ্ছে। তাহলে পূর্নরজন্মের অবস্থানটা কোথায়? অতএব পৃথিবীতে মানুষের আগমন একবারই হবে এবং তার জীবনের সময়টার মাধ্যমেই প্রমান করতে হবে সে সঠিক কর্ম না ভুল কর্ম করেছে।

সুত্রঃ মূল: ড. জাকির নায়েক
অনুবাদ: শাহরিয়ার আজম

➥ লিংকটি কপি অথবা প্রিন্ট করে শেয়ার করুন:
পুরোটা দেখুন
Back to top button