খৃষ্টান ও মিশনারীর ইসলাম সম্পর্কে গুরুত্বপূর্ন প্রশ্নোত্তর

বাইবেলে উল্লেখ রয়েছে যিশু (ঈসা আঃ) বলেছেন-‘‘আমি এবং পিতা একই’’-তাই তিনি সৃষ্টিকর্তার দাবীদার এক্ষেত্রে ইসলামের মতামত কি?

প্রশ্ন:-বাইবেলে উল্লেখ রয়েছে যিশু (ঈসা আঃ) বলেছেন-‘‘আমি এবং পিতা একই’’-তাই তিনি সৃষ্টিকর্তার দাবীদার এক্ষেত্রে ইসলামের মতামত কি?

জবাব:- আলহামদুলিল্লাহ্‌।

আগের Verse-এ কি আছে পড়ুন-

ইসলামের মতামত পরে আগে বাইবেল এসর্ম্পকে কি বলে শুনুন যিশু বলেন-

‘‘আমি এবং পিতা এক’’ Book of john-10, Verse-30

এজন্য খৃষ্টানগন বলেন যিশু সৃষ্টিকর্তা হবার দাবীদার। আপনি বাইবেলের পেছনের verse-গুলো পড়ুন ব্যাপারটা খুব সহজেই আপনার নিকট সুপরিষ্কার হয়ে উঠবে। পুরো প্রাসঙ্গিকতা বুঝতে হলে আপনার Book of john-10, Verse-22 হতে শুরু করতে হবে Verse 22 হতে-

‘‘আপনি কি যিশু? আমাদের সুষ্পস্টরুপে বলুন। আমি তোমাদের পরিষ্কারভাবে বলছি কিন্তু তোমরা কর্নপাত করোনা, আমার অনুসারীরা আমার বানী শোনে ও অনুগমন করে আমি তাদের অনন্ত জীবন দিয়েছি। অনুসারীগনকে প্রদান করেছেন আমার পিতা। আমা হতে কেউ তাদের পৃথক করতে পারবেনা। আমার পিতার হাত হতে কেউ তাদের বিচ্ছিন্ন করতে পারবেনা। আমি এবং পিতা একই।’’

এখানে ‘একই’ বলতে বোঝানো হয়েছে উদ্দেশ্যকে উদাহরন স্বরুপ আমি একজন ইঞ্জিনিয়ার আমার বাবাও ইঞ্জিনিয়ার তারমানে এই নয় যে দুজন মিলে একজন ব্যক্তি। উদ্দেশ্য একই কিন্তু ভিন্ন ব্যক্তিত্ব।

যিশু+১২ জন অনুসারী+সৃষ্টির্কতা সবাই একই সত্তা?

আপনি বাইবেলের অন্য একটি Verse পড়লে দেখবেন যিশু বলেন-

‘‘আমি আমার অনুসারী এবং পিতা একই’’

তারমানে যিশু+১২ জন অনুসারী+সৃষ্টির্কতা সবাই একই সত্তা? কখনোই নয়, কিন্তু উদ্দেশ্য দিক দিয়ে তারাঁ অভিন্ন।

আল্লাহ্‌ সবচেয়ে ভালো জানেন।

মূল: ড. জাকির নায়েকের লেকচার হতে অনুবাদকৃত
অনুবাদ: শাহরিয়ার আজম

➥ লিংকটি কপি অথবা প্রিন্ট করে শেয়ার করুন:
পুরোটা দেখুন

মোঃ মামুনূর রশিদ (বকুল)

❝ আমি সাক্ষ্য দিচ্ছি আল্লাহ ছাড়া কোন হক ইলাহ নেই,এবং মুহাম্মদ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম তার বান্দা ও রাসূল।❞ যে আল্লাহর দিকে দাওয়াত দেয়, সৎকর্ম করে এবং বলে, আমি একজন মুসলিম, তার কথা অপেক্ষা উত্তম কথা আর কার?" আমি একজন তালিবুল ইলম। আমি নিজেকে ভুলের উর্ধ্বে মনে করি না এবং আমিই হক্ব বাকি সবাই বাতিল এমনও ভাবিনা। অতএব, আমার দ্বারা ভুলত্রুটি হলে নাসীহা প্রদানের জন্যে অনুরোধ রইল।
Back to top button