ডঃ জাকির নায়েক এর প্রশ্নোত্তর পর্ব সমগ্র

কুরআন আরবীতে কেন নাযিল হয়েছে?

প্রশ্ন:-কুরআন আরবীতে কেন নাযিল হয়েছে?

উত্তর :- আলহামদুলিল্লাহ্‌।

পবিত্র কুরআন যদিও এটা সমগ্র মানবজাতির জন্য এবং তা প্রকাশ হয়েছে আরবী ভাষায় কারন-

এটা আরবে নাযিল হয়েছে-

আরবের ভাষা আরবী, অতএব নাযিলকৃত বানীও হওয়া উচিৎ সে দেশের ভাষায়। এটা অন্য ভাষায় নাযিলের যুক্তিকতা নেই। একইভাবে তাওরাত, যবুর, ইঞ্জীল হিব্রু ভাষায় নাযিল হয়েছে কারন সেস্থানের ভাষা ছিল হিব্রু।

নবীর মাতৃভাষা-

২য় পয়েন্ট হলো যেহেতু এটি মোহাম্মদ (ﷺ) বা সর্বশেষ নবীর নিকট অবর্তীন হয়েছে সেভাষা অবশ্যই তাঁর মাতৃভাষায় হওয়া উচিৎ। যদি এটা বিদেশী ভাষায় অবতীর্ন হতো যে ভাষা নবীর জানা নেই তবে তারা যারা এই ভাষা নবীর চাইতেও বেশি জানতো তারা দাবী করতো আপনি যা বলছেন তা আপনার ভাষা নয় আমাদের ভাষা আপনার চাইতোমরা ভাল বুঝি। সুতরাং সাধারন দৃষ্টিতে এমন ভাষায় নাযিল হওয়া উচিৎ যেটা তারঁ মাতৃভাষা।

জীবন্ত ও ব্যবহ্রত ভাষা-

পাশাপাশি আরবী একটি চর্চিত ভাষা যে ভাষা মানুষ এখনও ব্যবহার করে। ১০০ কোটিরও বেশি লোক এই ভাষায় কথা বলে অন্য পক্ষে হিব্রু, সংস্কৃত ইত্যাদি মৃত ভাষা বর্তমানে কেউ এর ব্যবহার করেনা কিছু লোক ব্যতিত। কেউ যদি কুরআন পরিবর্তন করতে চায় তা হবে অসম্ভব কারন এটি জীবন্ত ভাষা, অন্য ধর্মের ভাষা বর্তমানে অব্যবহৃত।

কুরআন একটি টেলিগ্রাফিক বার্তা-

আরবী ভাষা অত্যন্ত সমৃদ্ধ প্রতিটি শব্দের নিগুঢ় বিশ্লেষন আছে ও এর বিভিন্ন অর্থ বিদ্যমান। আরবী ভাষায় কুরআন হলো একটি টেলিগ্রাফিক বার্তা। সংক্ষিপ্ত আকারে এর বিশ্লেষন দাড়ায়ঁ অনেক বড়। আপনি হাজারবারও কুরআন পড়লে ক্লান্ত হবেনা কারন এর অর্থ ব্যপক আপনি তা উপভোগ করবেন। এছাড়াও আরবীতে খুব সংক্ষিপ্ত শব্দ দিয়ে যেকোন কিছু বোঝানো যায় অন্য ভাষার চাইতেও তা লিখা এবং বলার ক্ষেত্রেও। যেমন একজন সার্জন যদি স্পেনের ভাষা না জানেন তবে সে উক্ত ভাষার অনুবাদ পড়ে সে বই থেকে জ্ঞান আহরন করবেন একইভাবে কুরআন সমগ্রজাতির জন্য যেহেতু নাযিল হয়ে যে কেউ আরবী শিখে করআন পড়তে পারে বা এর অনুবাদ পড়তে পারে।

আল্লাহ্‌ সবচেয়ে ভালো জানেন।

সুত্রঃ ড. জাকির নায়েক এর প্রশ্ন – উত্তর পর্ব সমগ্র

➥ লিংকটি কপি অথবা প্রিন্ট করে শেয়ার করুন:
পুরোটা দেখুন

মোঃ মামুনূর রশিদ (বকুল)

❝ আমি সাক্ষ্য দিচ্ছি আল্লাহ ছাড়া কোন হক ইলাহ নেই,এবং মুহাম্মদ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম তার বান্দা ও রাসূল।❞ যে আল্লাহর দিকে দাওয়াত দেয়, সৎকর্ম করে এবং বলে, আমি একজন মুসলিম, তার কথা অপেক্ষা উত্তম কথা আর কার?" আমি একজন তালিবুল ইলম। আমি নিজেকে ভুলের উর্ধ্বে মনে করি না এবং আমিই হক্ব বাকি সবাই বাতিল এমনও ভাবিনা। অতএব, আমার দ্বারা ভুলত্রুটি হলে নাসীহা প্রদানের জন্যে অনুরোধ রইল।
Back to top button