ডঃ জাকির নায়েক এর প্রশ্নোত্তর পর্ব সমগ্র

মুসলিমগন কুরআনের আয়াত রহিতকরন বিস্বাস করেন তার মানে- সুষ্টিকর্তা ভুল করেছেন ও পরবর্তীতে সংশোধন করেছেন?

প্রশ্ন:-মুসলিমগন কুরআনের আয়াত রহিতকরন বিস্বাস করেন তার মানে- সুষ্টিকর্তা ভুল করেছেন ও পরবর্তীতে সংশোধন করেছেন?

উত্তর :- আলহামদুলিল্লাহ্‌

আল্লাহ বলেন –

‘‘আমি কোন আয়াত বা প্রকাশ রহিত করলে অথবা বিস্মৃত করিয়ে দিলে তদপেক্ষা উত্তম অথবা তার সমপর্যায়ের আয়াত আনয়ন করি।’’ সুরা বাকারা-২, আয়াত-১০৬

আয়াতের অর্থ নিদর্শন এবং প্রকাশ। এই আয়াত দুভাবে বিশ্লেষন করা যায়-

১) প্রকাশ রহিত করা মানে পূর্ববর্তী যেসব কিতাব এসেছিল যেমন তাওরাত, যবুর ,ইঞ্জিল ইত্যাদিও চাইতেও তিনি উত্তম প্রকাশ অবর্তীন করি।

২) একে কুরানের আয়াত হিসাবে নিলে বোঝা যায় কোন আয়াত আল্লাহ রহিত করে এর পরিবর্তে তদপেক্ষা উত্তম আয়াত অবর্তীন করেন। দুটোই সঠিক।

দ্বিতীয় বিশ্লেষনকে অনেক অমুসলিমগন ভুল বোঝেন-

অনেকে মনে করেন অন্য আয়াতের সাথে এই আয়াতের গরমিল আছে। আল্লাহপাক বলেন কুরআনে –

“তারা কি বলে? কোরআন তুমি তৈরী করেছ? তুমি বল, তবে তোমরাও অনুরূপ দশটি সূরা তৈরী করে নিয়ে আস এবং আল্লাহ ছাড়া যাকে পার ডেকে নাও, যদি তোমাদের কথা সত্য হয়ে থাকে।” সুরা হুদ আয়াত-১৩

তারা এ দশ আয়াত রচনা করতে অপরাগতা প্রকাশ করলো। তারপর তিনি বলেন যদি তোমাদের ক্ষমতা থাকে তবে একটি-

”মানুষ কি বলে যে, এটি বানিয়ে এনেছ? বলে দাও, তোমরা নিয়ে এসো একটিই সূরা, আর ডেকে নাও, যাদেরকে নিতে সক্ষম হও আল্লাহ ব্যতীত, যদি তোমরা সত্যবাদী হয়ে থাক।”

এরপর তিনি ফাইনাল চ্যালেঞ্জ দেন এরমতো কাছাকাছি (মিমমিছলিহি) একটি সুরা নিয়ে এস-

”এতদসম্পর্কে যদি তোমাদের কোন সন্দেহ থাকে যা আমি আমার বান্দার প্রতি অবতীর্ণ করেছি, তাহলে এর মত একটি সূরা রচনা করে নিয়ে এস। তোমাদের সেসব সাহায্যকারীদেরকে সঙ্গে নাও-এক আল্লাহকে ছাড়া, যদি তোমরা সত্যবাদী হয়ে থাকো।”

তারমানে এটার মধ্যে মতদৈততা নেই-

মতদৈততা হলো দুটো ব্যাপার যেখানে একসাথে ঘটা সম্ভব নয়। যেমন আমি বললাম সে ক্লাস ১০ পাশ করতে পারবেনা এরপর আমি বললাম তুমি এমনকি ৫ম শ্রেনী পাশ করতে পারবেনা এরপর আমি বললাম তোমার ব্রেন এত খারাপ তুমি কেজি পাশ করতে পারবেনা। আমার উপরোক্ত বর্ননা চারটাই সত্যি ও কোন ভিন্নমত নেই। মদের ব্যপারেও তিন স্তরে নিষিদ্ধতা এসেছে। একই সাথে নিষেধ হয়নি। যেমন আমি বললাম আমি বরিশালে থাকিনা এরপর বললাম আমি ঢাকায় থাকিনা এরপর বললাম জামালপুর থাকিনা আমার এই তিন বক্তব্য কোন মতদৈততা নেই উপরন্তু তথ্যবহুল।

আল্লাহ্‌ সবচেয়ে ভালো জানেন।

সুত্রঃ ড. জাকির নায়েক এর প্রশ্ন – উত্তর পর্ব সমগ্র

➥ লিংকটি কপি অথবা প্রিন্ট করে শেয়ার করুন:
পুরোটা দেখুন

মোঃ মামুনূর রশিদ (বকুল)

❝ আমি সাক্ষ্য দিচ্ছি আল্লাহ ছাড়া কোন হক ইলাহ নেই,এবং মুহাম্মদ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম তার বান্দা ও রাসূল।❞ যে আল্লাহর দিকে দাওয়াত দেয়, সৎকর্ম করে এবং বলে, আমি একজন মুসলিম, তার কথা অপেক্ষা উত্তম কথা আর কার?" আমি একজন তালিবুল ইলম। আমি নিজেকে ভুলের উর্ধ্বে মনে করি না এবং আমিই হক্ব বাকি সবাই বাতিল এমনও ভাবিনা। অতএব, আমার দ্বারা ভুলত্রুটি হলে নাসীহা প্রদানের জন্যে অনুরোধ রইল।
Back to top button