ডঃ জাকির নায়েক এর প্রশ্নোত্তর পর্ব সমগ্র

বিয়ের আগে প্রেম ভালোবাসার ক্ষেত্রে ইসলামের মতবাদ কি?

প্রশ্ন :-বিয়ের আগে প্রেম ভালোবাসার ক্ষেত্রে ইসলামের মতবাদ কি?

উত্তর :- আলহামদুলিল্লাহ্‌।

LBW-(Love before weeding) –

ইসলামে বিয়ের আগে অপরিচিত বা পরিচিত নর-নারীর প্রেম-ভালোবাসার কোন স্থান নেই। বিয়ের আগে ছেলে-মেয়ে উভয় পক্ষকে দেখা সুন্নাত। হাদিস শরীফে বর্নিত-

”এক সাহাবী রাসূল (ﷺ)  কে বললেন আগামীকাল আমার বিয়ে, রাসূল (ﷺ) বললেন- তাকে দেখেছো সে বললো না তিনি বললেন- গিয়ে দেখে আসো।”

সুতারং এটা সুন্নাত দুপক্ষ বিয়ের আগে নিজেদেরা সাক্ষাৎ করতে পারে কিন্তু… শরীয়ত মোতাবেক, এক ঘন্টা ২ ঘন্টা কথা বলতে পারে কিন্তু সাথে অবশ্যই অভিভাবক থাকতে হবে। সাথে অভিভাবক থাকলে তো আর অনাকাঙ্খিত প্রশ্ন করতে পারবেনা। অনেকে বলে এনগেজমেন্ট করে বলে আমি তাকে নিয়ে সিনেমা দেখতে চাই পেছনের সিটে বসতে চাই এর কোন অনুমতি নেই যদি আপনি যদি শোনেন অমুক কলেজে বা পাড়ায় একটি মেয়ে বা ছেলে আছে অনেক পরহেজগার তাহলে খোঁজখবর নিয়ে অভিভাবকের মাধ্যমে সঠিকভাবে পয়গাম পৌঁছান –

”রাসূল (ﷺ) বলেন-বিয়ে করার জন্য মানুষ চারটি জিনিস তালাশ করে-

১) সৌন্দর্য

২) সম্পদ

৩)বংশ এবং

৪)আমল (তাকওয়া) সবচাইতে যেটা খতিয়ে দেখা উচিৎ তা হলো আমল, কিন্তু দুঃখের বিষয় বর্তমান সময়ে বেশিরভাগ মানুষেই সৌন্দর্য ও সম্পদের তালাশ করে।”

অনেকেই বলে আমি মেয়েকে অমুক Pose- এ দেখতে চাই সেটা সম্ভব না হিযাবের মধ্যে থেকে ব্যপারটা সম্পন্ন করতে হবে এবং অভিভাবক সাথে থাকতে হবে, ১বার ২বার যতবার কথা বলেন-নিজেরা আলোচনা করেন কি করতে চান ভবিষ্যতের পরিকল্পনা বিয়ের আগে আলোচনা করতে পাড়েন কোন সমস্যা নেই, একান্তভাবে অভিভাবক ছাড়া কথা বলতে পারবেনা।

আল্লাহ্‌ সবচেয়ে ভালো জানেন।

সুত্রঃ ড. জাকির নায়েক এর প্রশ্ন – উত্তর পর্ব সমগ্র

➥ লিংকটি কপি অথবা প্রিন্ট করে শেয়ার করুন:
পুরোটা দেখুন

মোঃ মামুনূর রশিদ (বকুল)

❝ আমি সাক্ষ্য দিচ্ছি আল্লাহ ছাড়া কোন হক ইলাহ নেই,এবং মুহাম্মদ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম তার বান্দা ও রাসূল।❞ যে আল্লাহর দিকে দাওয়াত দেয়, সৎকর্ম করে এবং বলে, আমি একজন মুসলিম, তার কথা অপেক্ষা উত্তম কথা আর কার?" আমি একজন তালিবুল ইলম। আমি নিজেকে ভুলের উর্ধ্বে মনে করি না এবং আমিই হক্ব বাকি সবাই বাতিল এমনও ভাবিনা। অতএব, আমার দ্বারা ভুলত্রুটি হলে নাসীহা প্রদানের জন্যে অনুরোধ রইল।
Back to top button