ডঃ জাকির নায়েক এর প্রশ্নোত্তর পর্ব সমগ্র

আল্লাহ যত নবী পৃথিবীতে প্রেরন করেছেন,তাদেঁর মধ্যে একজনও কেন মহিলা নেই? পুরুষকে কেন নবী হিসাবে পাঠানো হয়েছে?

প্রশ্ন-:-আল্লাহ যত নবী পৃথিবীতে প্রেরন করেছেন,তাদেঁর মধ্যে একজনও কেন মহিলা নেই? পুরুষকে কেন নবী হিসাবে পাঠানো হয়েছে?

উত্তর :- আলহামদুলিল্লাহ্‌।

দায়িত্বের সমবন্টন ও ন্যায়বিচার-

সাধারন মানুষের চাইতে নবীগনের বেশি সমস্যার মুখোমুখি হতে হয় এবং তা সমাধান করতে হয়। উদাহরন দ্বারা বলা যায়-

✔ নবীকে নামাযে ইমামতি করতে হবে যদি মহিলা ইমাম হয় আর পুরুষরা পেছনে থাকে তাহলেই আল্লাহর দিকে মনযোগের চাইতে উক্ত মহিলার দিকে মনযোগ বেশি যাবে। বর্তমান চিকিৎসা বিজ্ঞান সেটাই প্রমান করে।

✔ পয়গম্বরকে মানুষের সাথে মেলামেশা করতে হয়। হাত মেলাতে হয় যা শরীয়া অনুযায়ী নারী নবীর ক্ষেত্রে সম্ভব নয়, একজন পুরুষ নবী সহজে করতে পারে।

✔ নবীকে অনেক মানুষের অত্যাচার সহ্য করতে হয়েছে যা নারী নবীর ক্ষেত্রে সম্ভব নয়,

✔ সরকার প্রধান যদি মহিলা হয় তাহলে বিভিন্ন সময় ব্যক্তিবর্গের সাথে রুদ্ধদ্বার ব্যক্তিগত আলাপ-আলোচনা করতে হয় যা ইসলামের আইনের খেলাফ,

✔ এছাড়া নারীগনকে বাচ্চা ১০ মাস ১০দিন গর্ভে ধারন করতে হয়। সংসার ছেলে-মেয়ে দেখাশুনা করতে হয় তার উপর যদি নবীর দায়িত্ব এলে তাহলে তা অবিচার হয়ে যায়। আল্লাহ বলেন-

‘‘আমি ন্যায়বিচারক ও দয়ালু,

আল্লাহ নারীগনকে পবিত্র কুরআন অনেক সম্মান ও উচ্চ মর্যাদা দান করেছেন। কুরআনে বলা হয়েছে বিবি মারিয়ম (আঃ) তিনি সমস্ত পৃথিবীর নারীশ্রেষ্ঠা, হযরত আয়েশা হযরত ফাতেমার কথা উল্লেখ করা হয়েছে। আল্লাহতাআলা দায়িত্বের সমবন্টন করার ক্ষেত্রেই নারীগনকে নবী হিসেবে দুনিয়াতে পাঠাননি।

আল্লাহ্‌ সবচেয়ে ভালো জানেন।

সুত্রঃ ড. জাকির নায়েক এর প্রশ্ন – উত্তর পর্ব সমগ্র

➥ লিংকটি কপি অথবা প্রিন্ট করে শেয়ার করুন:
পুরোটা দেখুন

মোঃ মামুনূর রশিদ (বকুল)

❝ আমি সাক্ষ্য দিচ্ছি আল্লাহ ছাড়া কোন হক ইলাহ নেই,এবং মুহাম্মদ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম তার বান্দা ও রাসূল।❞ যে আল্লাহর দিকে দাওয়াত দেয়, সৎকর্ম করে এবং বলে, আমি একজন মুসলিম, তার কথা অপেক্ষা উত্তম কথা আর কার?" আমি একজন তালিবুল ইলম। আমি নিজেকে ভুলের উর্ধ্বে মনে করি না এবং আমিই হক্ব বাকি সবাই বাতিল এমনও ভাবিনা। অতএব, আমার দ্বারা ভুলত্রুটি হলে নাসীহা প্রদানের জন্যে অনুরোধ রইল।
Back to top button