ডঃ জাকির নায়েক এর প্রশ্নোত্তর পর্ব সমগ্র

পুরুষদের জন্য বেহেশতে হুর রয়েছেন নারীদের জন্য কি আছে?

প্রশ্ন:-পুরুষদের জন্য বেহেশতে হুর রয়েছেন নারীদের জন্য কি আছে?

উত্তর :- আলহামদুলিল্লাহ্‌।

‘হুর’ শব্দটি কুরআনের ৪টি স্থানে উলেখ রয়েছে সুরা দুখান-৪৪, আয়াত-৫৪/ সুরা তুর-৫২, আয়াত-২০/ সুরা আর রহমান-৫৫, আয়াত-৭২/সুরা ওয়াকিয়া-৪৬, আয়াত-৪২। অনেক অনারবী অনুবাদকারীরা বিশেষ করে বাংলা ও উর্দূ অনুবাদকারীরা হুরকে অনুবাদ করেছেন

‘সুন্দরী রমনী’।

অনুবাদের তারতম্য ও সঠিক অর্থ-

হুর শব্দটি বহুবচন শব্দ ‘হাহওয়ার’ হতে উৎপত্তি যা মেয়েদের স্বভাবজাত সৌন্দর্য ‘সুন্দর বড় চক্ষু বিশিষ্ট’ বিশেষ করে চোখের সাদা অংশের জৌতিকে জোর দেয়া হয়েছে। বিখ্যাত নওমুসলিম কুরআন অনুবাদক অষ্ট্রিয়ার অধিবাসী-মুহাম্মদ আসাদ ও অনুবাদক আবদুল্লাহ ইউসুফ আলী দুজনেই পৃথিবীর প্রধান সারির কুরআন অনুবাদক তারাঁ হুরকে সঠিকভাবে অনুবাদ করেছেন ‘সঙ্গী’ হিসেবে। হুরের কোন লিঙ্গভেদ নেই এটা পুরুষ ও নারী উভয় ক্ষেত্রে প্রযোয্য অথাৎ বেহেশতে নারীগন ‘সুন্দর বড় চক্ষু বিশিষ্ট’ পুরুষ ও পুরুষগন ‘সুন্দর বড় চক্ষু বিশিষ্টা’ নারী আল্লাহর তরফ হতে উপহার পাবেন।

আল্লাহ সবচেয়ে ভালো জানেন।

সুত্রঃ ড. জাকির নায়েক এর প্রশ্ন – উত্তর পর্ব সমগ্র

➥ লিংকটি কপি অথবা প্রিন্ট করে শেয়ার করুন:
পুরোটা দেখুন

মোঃ মামুনূর রশিদ (বকুল)

❝ আমি সাক্ষ্য দিচ্ছি আল্লাহ ছাড়া কোন হক ইলাহ নেই,এবং মুহাম্মদ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম তার বান্দা ও রাসূল।❞ যে আল্লাহর দিকে দাওয়াত দেয়, সৎকর্ম করে এবং বলে, আমি একজন মুসলিম, তার কথা অপেক্ষা উত্তম কথা আর কার?" আমি একজন তালিবুল ইলম। আমি নিজেকে ভুলের উর্ধ্বে মনে করি না এবং আমিই হক্ব বাকি সবাই বাতিল এমনও ভাবিনা। অতএব, আমার দ্বারা ভুলত্রুটি হলে নাসীহা প্রদানের জন্যে অনুরোধ রইল।
Back to top button