সালাত / নামায

প্রশ্ন : এশার পর দাওয়াতী কাজ, পড়াশুনা ইত্যাদি শেষ করতে আমার রাত ২-টা বেজে যায়। ফলে সকাল ৭-৮ টার আগে ঘুম ভাঙ্গে না। আমি শুনেছি সকালে যখনই ঘুম ভাঙবে তখন ফজরের ছালাত আদায় করলেই যথেষ্ট হবে। আমি সেটাই করি। এক্ষণে এটা নিয়মিত করা জায়েয হবে কি?

উত্তর : এরূপ কাজ প্রতিদিন করার কোনই সুযোগ নেই। বরং দাওয়াতী কাজ ও পড়াশুনার জন্য অন্য
সময় নির্ধারণ অথবা পরিমাণ কমিয়ে দিয়ে পর্যাপ্ত ঘুমিয়ে নির্ধারিত সময়ে জামা‘আতের সাথে ছালাত আদায় করতে হবে। আল্লাহ বলেন, ‘মুমিনদের উপরে ‘ছালাত’ নির্দিষ্ট সময়ের জন্য নির্ধারিত করা হয়েছে’ (নিসা ৪/১০৩)

রাসূল (ছাঃ) বলেন, যে ব্যক্তি আযান শুনল অথচ মসজিদে আসল না, তার ছালাত হবে না (হাকেম হা/৮৯৩; মিশকাত হা/১০৭৭; ছহীহুল জামে‘ হা/৬৩০০)

দেরীতে ছালাত আদায়ের বিষয়টি সাময়িকভাবে ভুলে যাওয়া কিংবা ঘুমিয়ে যাওয়ার ক্ষেত্রে প্রযোজ্য।

ইচ্ছাকৃত ও নিয়মিতভাবে এরূপ করলে তা কুফরীর পর্যায়ভুক্ত গোনাহ হিসাবে গণ্য হবে (বিন বায, মাজমূ‘ ফাতাওয়া ১০/৩৯০; উছায়মীন, ফাতাওয়া নূরুন আলাদ-দারব ১২৪/১৩৯)

সূত্র: মাসিক আত-তাহরীক।

➥ লিংকটি কপি অথবা প্রিন্ট করে শেয়ার করুন:
পুরোটা দেখুন

Mahmud Ibn Shahid Ullah

"যে আল্লাহর দিকে দাওয়াত দেয়, সৎকর্ম করে এবং বলে, আমি একজন মুসলিম, তার কথা অপেক্ষা উত্তম কথা আর কার?" আমি একজন তালিবুল ইলম। আমি নিজেকে ভুলের উর্ধ্বে মনে করি না এবং আমিই হক্ব বাকি সবাই বাতিল এমনও ভাবিনা। অতএব, আমার দ্বারা ভুলত্রুটি হলে নাসীহা প্রদানের জন্যে অনুরোধ রইল। ❛❛যখন দেখবেন বাত্বিল আপনার উপর সন্তুষ্ট, তখন বুঝে নিবেন আপনি ক্রমের হক্ব থেকে বক্রপথে ধবিত হচ্ছেন।❞
এছাড়াও পড়ে দেখুন
Close
Back to top button