জিহাদ ও হিজরত

প্রশ্ন : চরমপন্থা সম্পর্কে ইসলামের বক্তব্য কী?

উত্তর : আল্লাহ বলেন, ‘দ্বীনের মধ্যে কোন বাড়াবাড়ি নেই’ (সূরা আল-বাক্বারাহ : ২৫৬)। আল্লাহর নিকট মনোনীত দ্বীন হল ইসলাম (সূরা আলে ‘ইমরান : ১৯)।

সুতরাং মহান আল্লাহর মনোনীত দ্বীন ইসলামে কোন বাড়াবাড়ি বা চরমপন্থা নেই। উগ্রতা বলতে বাড়াবাড়ি, জোরজবরদস্তি বুঝায়। ধর্মীয় বিবেচনায় বলা যায়- নিজ ধর্মীয় বিশ্বাসকে অন্যের উপর জোরপূর্বক চাপিয়ে দেয়া। স্থিতিশীল, শান্ত পরিবেশে সাধারণ মানুষের উপর যারা জোরপূর্বক যুদ্ধ চাপিয়ে দিয়ে ইসলাম কায়েম করতে চায়, নিরাপরাধ মানুষকে নির্বিচারে হত্যা করাকে জিহাদ বলে চালিয়ে দেয়, রাতের অন্ধকারে কিছু অপরাধী ব্যক্তিকে শাস্তির আওতায় এনে বিনা বিচারে তাদের জান-মালের ক্ষতি করতে চায় তারাই উগ্রপন্থী। এটা ইসলামে নিষিদ্ধ। জানা আবশ্যক যে, জিহাদ ও জঙ্গীবাদ বা চরমপন্থা কখনো এক নয়। কারণ জিহাদ ক্বিয়ামত পর্যন্ত চলমান থাকবে, যা শরী‘আতে বর্ণিত শর্ত অনুযায়ী মুসলিম শাসক কার্যকর করবে। তাই মুসলিম ব্যক্তি মাত্রই নিজের ভিতরে সর্বদা জিহাদের আকাক্সক্ষা পোষণ করবে (ছহীহ মুসলিম, হা/১৯১০; আবূ দাঊদ, হা/২৫০২)।

 

সূত্র: মাসিক আল-ইখলাছ।

➥ লিংকটি কপি অথবা প্রিন্ট করে শেয়ার করুন:
পুরোটা দেখুন

Mahmud Ibn Shahid Ullah

"যে আল্লাহর দিকে দাওয়াত দেয়, সৎকর্ম করে এবং বলে, আমি একজন মুসলিম, তার কথা অপেক্ষা উত্তম কথা আর কার?" আমি একজন তালিবুল ইলম। আমি নিজেকে ভুলের উর্ধ্বে মনে করি না এবং আমিই হক্ব বাকি সবাই বাতিল এমনও ভাবিনা। অতএব, আমার দ্বারা ভুলত্রুটি হলে নাসীহা প্রদানের জন্যে অনুরোধ রইল। ❛❛যখন দেখবেন বাত্বিল আপনার উপর সন্তুষ্ট, তখন বুঝে নিবেন আপনি ক্রমের হক্ব থেকে বক্রপথে ধবিত হচ্ছেন।❞
Back to top button