রাসূল (সাঃ) এর সাহাবীগণ

প্রশ্ন : সালমান ফারেসী (রাঃ)-এর জন্ম-মৃত্যু ও বয়স জানতে চাই।

উত্তর : সালমান ফারেসী (রাঃ)-এর জন্ম সাল সম্পর্কে সুস্পষ্ট কোন বর্ণনা নেই। তিনি পারস্যে
এক অগ্নিপূজকের ঘরে জন্মগ্রহণ করেন। ফলে প্রথম জীবনে তিনি অগ্নিপূজক ছিলেন। পরে খৃষ্টধর্ম এবং সবশেষে মদীনায় এসে ইসলাম কবুল করেন। তিনি হযরতনওছমান (রাঃ)-এর খেলাফতকালে ৩৩-৩৬ হিজরী সালের দিকে মৃত্যুবরণ করেন (যাহাবী, সিয়ার ১/৮৩-৮৬, ৫৫৫)

মৃত্যুকালে তাঁর বয়স সম্পর্কে ঐতিহাসিকদের মধ্যে যথেষ্ট মতপার্থক্য রয়েছে। ইবনুল আছীর বলেন, বিদ্বানদের মতে, তিনি সাড়ে তিনশত বছর জীবিত ছিলেন। আর আড়াইশ বছরের ব্যাপারে কোন সন্দেহ নেই (উসদুল গাবাহ ১/৪৬৪)

যাহাবী বলেন, তাঁর দীর্ঘ জীবন লাভের ব্যাপারে বিভিন্ন বর্ণনা এসেছে। তবে এগুলি গ্রহণযোগ্য নয়। আমার ধারণা তাঁর বয়স সম্ভবতঃ ৭০-এর অধিক ছিল এবং তা একশত অতিক্রম করেনি (যাহাবী, সিয়ার ১/৫৫৬)

হাফেয ইবনু হাজার বলেন, তাঁর এত দীর্ঘজীবন লাভ ব্যতিক্রমী হ’লেও অসম্ভব নয়, যদি বর্ণনাসূত্রগুলি সঠিক হয়ে থাকে (আল-ইছাবাহ ৩/১৪১)। অতএব তাঁর মোট বয়স কত ছিল, তা নিশ্চিতভাবে বলার উপায় নেই।

সূত্র: মাসিক আত-তাহরীক।

➥ লিংকটি কপি অথবা প্রিন্ট করে শেয়ার করুন:
পুরোটা দেখুন

Mahmud Ibn Shahid Ullah

"যে আল্লাহর দিকে দাওয়াত দেয়, সৎকর্ম করে এবং বলে, আমি একজন মুসলিম, তার কথা অপেক্ষা উত্তম কথা আর কার?" আমি একজন তালিবুল ইলম। আমি নিজেকে ভুলের উর্ধ্বে মনে করি না এবং আমিই হক্ব বাকি সবাই বাতিল এমনও ভাবিনা। অতএব, আমার দ্বারা ভুলত্রুটি হলে নাসীহা প্রদানের জন্যে অনুরোধ রইল। ❛❛যখন দেখবেন বাত্বিল আপনার উপর সন্তুষ্ট, তখন বুঝে নিবেন আপনি ক্রমের হক্ব থেকে বক্রপথে ধবিত হচ্ছেন।❞
Back to top button