ইতিহাস ও জীবনী

প্রশ্ন : বিভিন্ন ইতিহাস গ্রন্থে দেখা যায়, আবুবকর (রাঃ) ফাতিমা (রাঃ)-কে মারার জন্য কুনফুয নামক এক ব্যক্তিকে পাঠিয়েছিলেন। তার ছড়ির আঘাতে ফাতেমার গর্ভপাত হয়ে যায় এবং এর প্রভাবেই তিনি মারা যান। এই ঘটনার কোন সত্যতা আছে কি?

উত্তরঃ উক্ত ঘটনা শী‘আ ঐতিহাসিকরা তাদের গ্রন্থে উল্লেখ করেছেন, যা কিছু সুন্নী ঐতিহাসিকও তাদের গ্রন্থে উপস্থাপন করেছেন। অথচ ঘটনাটি সম্পূর্ণ ভিত্তিহীন ও উদ্দেশ্য-প্রণোদিত। এর দ্বারা শী‘আরা হযরত আবুবকর ও ওমর (রাঃ)-এর মর্যাদায়
আঘাত করতে চেয়েছে এবং মুসলমানদের মাঝে বিভেদ ও বিশৃংখলা সৃষ্টি করতে চেয়েছে (ইবনু জারীর তাবারী, শীঈ, দালায়েলুল ইমামাহ ৪৫পৃ; তিব্রীসী, আল- ইহতিজাজ ১/৫১, ২০১-২০৩; বাহরুল আনওয়ার ৪৩/১৭৯)

শী‘আদের রচিত এরূপ মিথ্যা ও বানোয়াট ঘটনাসমূহের প্রতিবাদে বিদ্বানগণ বহু গ্রন্থ রচনা করেছেন (ইবনু তায়মিয়াহ, মিনহাজুস সুন্নাহ; ইবনু আবিল হাদীদ, শারহু নাহজিল বালাগাহ
১/৩৮৬, ২/৬০; ইহসান ইলাহী যহীর, শী‘আ ওয়া আহলিল বায়ত ১/১৭৫-১৮০)

সূত্র: মাসিক আত-তাহরীক।

➥ লিংকটি কপি অথবা প্রিন্ট করে শেয়ার করুন:
পুরোটা দেখুন

মোঃ মামুনূর রশিদ (বকুল)

❝ আমি সাক্ষ্য দিচ্ছি আল্লাহ ছাড়া কোন হক ইলাহ নেই,এবং মুহাম্মদ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম তার বান্দা ও রাসূল।❞ যে আল্লাহর দিকে দাওয়াত দেয়, সৎকর্ম করে এবং বলে, আমি একজন মুসলিম, তার কথা অপেক্ষা উত্তম কথা আর কার?" আমি একজন তালিবুল ইলম। আমি নিজেকে ভুলের উর্ধ্বে মনে করি না এবং আমিই হক্ব বাকি সবাই বাতিল এমনও ভাবিনা। অতএব, আমার দ্বারা ভুলত্রুটি হলে নাসীহা প্রদানের জন্যে অনুরোধ রইল।
Back to top button