ইতিহাস ও জীবনী

প্রশ্ন : রাসূল (ছাঃ) উম্মে হানীকে বিবাহের প্রস্তাব দেওয়ার পরেও উম্মে হানী কেন বিবাহে রাযী হননি?

উত্তর : আল্লাহর রাসূল (ছাঃ) তাঁর চাচাত বোন উম্মে হানীকে দুই বার বিবাহের প্রস্তাব দিয়েছিলেন বলে বর্ণনা পাওয়া যায়। যেমন একবার নবুঅত লাভের পূর্বে জাহেলী যুগে তার পিতা আবু তালেবকে প্রস্তাব দিয়েছিলেন। কিন্তু তিনি নিকটাত্মীয়দের বাইরে আত্মীয় বানানোর জন্য রাসূলের প্রস্তাব প্রত্যাখ্যান করে হুবায়রা বিন আবু ওয়াহাবের সাথে বিবাহ দেন। তবে এটি ছহীহ সনদে প্রমাণিত নয়।

আর ইসলামী যুগে রাসূল (ছাঃ) তাকে আরেকবার বিবাহের প্রস্তাব দিলে তিনি নিজের বার্ধক্য ও সন্তানদের দেখাশুনার ব্যস্ততা দেখিয়ে বিবাহে অসম্মতি জানান।

তখন রাসূল (ছাঃ) বলেন, ‘উষ্ট্রারোহী মহিলাদের মধ্যে কুরায়েশ বংশের মহিলারা সর্বোত্তম।
তারা শিশুদের প্রতি স্নেহশীলা এবং স্বামীর মর্যাদা রক্ষার্থে উত্তম হেফাযতকারিনী’ (বুখারী হা/৫৩৬৫; মুসলিম হা/২৫২৭; ইবনু সা‘দ, ত্বাবাকাত ৮/১২০; আল-ইছাবাহ ৮/৩১৭)

সূত্র: মাসিক আত-তাহরীক।

➥ লিংকটি কপি অথবা প্রিন্ট করে শেয়ার করুন:
পুরোটা দেখুন

মোঃ মামুনূর রশিদ (বকুল)

❝ আমি সাক্ষ্য দিচ্ছি আল্লাহ ছাড়া কোন হক ইলাহ নেই,এবং মুহাম্মদ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম তার বান্দা ও রাসূল।❞ যে আল্লাহর দিকে দাওয়াত দেয়, সৎকর্ম করে এবং বলে, আমি একজন মুসলিম, তার কথা অপেক্ষা উত্তম কথা আর কার?" আমি একজন তালিবুল ইলম। আমি নিজেকে ভুলের উর্ধ্বে মনে করি না এবং আমিই হক্ব বাকি সবাই বাতিল এমনও ভাবিনা। অতএব, আমার দ্বারা ভুলত্রুটি হলে নাসীহা প্রদানের জন্যে অনুরোধ রইল।

এই বিষয়ের সাথে সম্পর্কিত অন্যান্য লিখা

Back to top button