ইতিহাস ও জীবনী

প্রশ্ন : ইবনু তায়মিয়াহ (রহ.) কোন মাযহাবের অনুসারী ছিলেন? জনৈক ব্যক্তি বলেন, তিনি হাম্বলী মাযহাবকেই ফৎওয়ার ক্ষেত্রে প্রাধান্য দিতেন। একথা কি সঠিক?

উত্তর : ইবনু তায়মিয়াহ (রহঃ) একজন মুজতাহিদে মুত্বলাক ছিলেন। তিনি নির্দিষ্ট কোন মাযহাবের অনুসারী ছিলেন না। বরং কুরআন ও হাদীছের ভিত্তিতে যে বিষয়টি সঠিক মনে হ’ত তিনি সে বিষয়টিকে প্রাধান্য দিতেন। আল্লামা সুয়ূতী (রহঃ) ইবনু তায়মিয়াহ (রহঃ)-কে মুজতাহিদ বলে বিশেষিত করেছেন (ত্বাবাকতুল হুফফায ৫১৬-১৭ পৃ:)

আল্লামা ইবনু রজব তাকে মুজতাহিদ বলে উল্লেখ করেছেন (যায়লু ত্বাবাক্বাতিল হানাবিলা ২/৩০৭)। শাওকানী তাকে মুজতাহিদে মুত্বলাক্ব বলে অভিহিত করেছেন (আল-বাদরুত ত্বালে‘ ১/৫৭)

এক্ষণে তাঁর অধিকাংশ মাসআলা হাম্বলী মাযহাবের সাথে মিলে যাওয়ার কারণ হ’ল তিনি হাদীছ ভিত্তিক ফৎওয়া দিতেন। আর ইমাম আহমাদ বিন হাম্বলও হাদীছ ভিত্তিক ফৎওয়া দিতেন। তাছাড়া ইমাম আহমাদ অন্য তিন ইমামের তুলনায় হাদীছ বেশী জানতেন; যার জ্বলন্ত প্রমাণ তাঁর সংকলিত ত্রিশ হাযার হাদীছ সম্বলিত মুসনাদ গ্রন্থটি। সুতরাং এই কারণে ইবনু তায়মিয়াহ (রহ.)-কে হাম্বলী মাযহাবের
অনুসারী মনে করার সুযোগ নেই।

সূত্র: মাসিক আত-তাহরীক।

➥ লিংকটি কপি অথবা প্রিন্ট করে শেয়ার করুন:
পুরোটা দেখুন

Mahmud Ibn Shahid Ullah

"যে আল্লাহর দিকে দাওয়াত দেয়, সৎকর্ম করে এবং বলে, আমি একজন মুসলিম, তার কথা অপেক্ষা উত্তম কথা আর কার?" আমি একজন তালিবুল ইলম। আমি নিজেকে ভুলের উর্ধ্বে মনে করি না এবং আমিই হক্ব বাকি সবাই বাতিল এমনও ভাবিনা। অতএব, আমার দ্বারা ভুলত্রুটি হলে নাসীহা প্রদানের জন্যে অনুরোধ রইল। ❛❛যখন দেখবেন বাত্বিল আপনার উপর সন্তুষ্ট, তখন বুঝে নিবেন আপনি ক্রমের হক্ব থেকে বক্রপথে ধবিত হচ্ছেন।❞
Back to top button