হারাম ও কবিরা গুনাহ

প্রশ্ন : জনৈক ব্যক্তি আমাকে একটি চাকুরীর জন্য সহযোগিতা করেছেন। তাকে আমি ইচ্ছাকৃতভাবে কিছু উপহার হিসাবে দেই। এটা কি ঘুষ হবে?

 

উত্তর : এটা ঘুষ হবে।

রাসূল (ছাঃ) বলেন, সুফারিশ করার দরুণ যে ব্যক্তি সুফারিশকারীকে উপহার দেয় এবং (তার থেকে) সে ঐ উপহার গ্রহণ করে তাহ’লে সে ব্যক্তি সূদের দ্বারসমূহের মধ্য থেকে একটি বৃহৎ দ্বারে উপনীত হবে (আবুদাউদ হা/৩৫৪৭; ছহীহাহ হা/৩৪৬৫)

তবে কাউকে চাকুরী পেতে সহায়তা করলে সে অশেষ ছওয়াবের অংশীদার হবে।

রাসূল (ছাঃ) বলেন, তোমরা সুফারিশ কর, বিনিময়ে তোমরা ছওয়াব পাবে (বুখারী হা/১৪৩২)। তিনি আরো বলেন, তোমাদের মধ্যে যে ব্যক্তি তার ভাইয়ের উপকার করতে সক্ষম, সে যেন তা করে (মুসলিম হা/২১৯৯)

আর সাধারণভাবে কেউ কাউকে কোন বিষয়ে সহযোগিতার জন্য শুকরিয়া স্বরূপ কিছু হাদিয়া প্রদান করা বা খাওয়ানো গ্রহণযোগ্য। কিন্তু তাতে প্রার্থীর কামনা থাকা যাবে না (আল-মাওসূ‘আতুল ফিক্বহিয়া ২৬/১৮০-১৮১)

 

সূত্র: মাসিক আত-তাহরীক।

➥ লিংকটি কপি অথবা প্রিন্ট করে শেয়ার করুন:
পুরোটা দেখুন

Mahmud Ibn Shahid Ullah

"যে আল্লাহর দিকে দাওয়াত দেয়, সৎকর্ম করে এবং বলে, আমি একজন মুসলিম, তার কথা অপেক্ষা উত্তম কথা আর কার?" আমি একজন তালিবুল ইলম। আমি নিজেকে ভুলের উর্ধ্বে মনে করি না এবং আমিই হক্ব বাকি সবাই বাতিল এমনও ভাবিনা। অতএব, আমার দ্বারা ভুলত্রুটি হলে নাসীহা প্রদানের জন্যে অনুরোধ রইল। ❛❛যখন দেখবেন বাত্বিল আপনার উপর সন্তুষ্ট, তখন বুঝে নিবেন আপনি ক্রমের হক্ব থেকে বক্রপথে ধবিত হচ্ছেন।❞
Back to top button