হারাম ও কবিরা গুনাহ

ধূমপান কি সওম ভঙ্গকারী বিষয়?

 প্রশ্ন : এ প্রশ্নটি আল্লামা শাইখ ইবনে উসাইমীন রহমাতুল্লাহ আলাইহিকে করা হয়েছিল: ধূমপান যদি খাবার ও পানীয় না হয় এবং পেটেও না যায় তাহলে কি তা সওম ভঙ্গকারী বিষয় হবে?

উত্তর:আলহামদুলিল্লাহ্‌।

 আমি বলব: ধূমপান করা রমাযানে বা অন্যান্য সকল সময়েই হারাম, তা দিনের বেলায় হোক বা রাত্রেই হোক, আল্লাহকে ভয় করে চলুন এবং ধূমপান ত্যাগ করে আপনার সুস্থতা, দাঁত, সম্পদ, সন্তানাদি এবং পরিবারের সাথে শারীরিক প্রফুল্লতা রক্ষা করুন, যেন আল্লাহ আপনার উপর সুস্থতা ও সুস্বাস্থ্য রক্ষার নেয়ামত বর্ষণ করেন।

আর যেটা বলেছেন যে, তা পানীয় নয় আমি বলব: এ কথা কি বলা হয় যে, অমুক ধূমপান করে? হ্যাঁ, বলা হয়: অমুক ধূমপান করে। আর প্রত্যেক পানীয় বস্তুর পান করা সে বস্তুর প্রকৃতি অনুযায়ী হয়ে থাকে। সুতরাং এটি নিঃসন্দেহে পানীয়, তবে তা ক্ষতিকর হারাম পানীয়। তার জন্য এবং তার মত যারা আছে তাদের জন্য আমার উপদেশ হলো: তার নিজের, সম্পদের, সন্তানাদির এবং পরিবারের ব্যাপারে আল্লাহকে যেন ভয় করে চলে, কারণ এ সমস্ত ক্ষেত্রে ধূমপান ক্ষতি বয়ে আনে। আমি আল্লাহর নিকট প্রার্থনা করছি তিনি যেন তাকে এবং সকল মুসলিম ভাইকে তাঁর অসন্তুষ্টি থেকে রক্ষা করেন। এ থেকে প্রতীয়মান হয় যে, ধূমপানে পাপ হওয়ার সাথে সাথে তা সওম ভঙ্গকারী একটি বিষয়। (মাজমুয়া ফাতাওয়া ও প্রবন্ধ ১৯/ ২০২-২০৩)

আল্লাহ্‌ সবচেয়ে ভালো জানেন

সংকলন: আমের সালেহ আলাওয়ী নাজী
সূত্র: ইসলামহাউজ।

➥ লিংকটি কপি অথবা প্রিন্ট করে শেয়ার করুন:
পুরোটা দেখুন

মোঃ মামুনূর রশিদ (বকুল)

❝ আমি সাক্ষ্য দিচ্ছি আল্লাহ ছাড়া কোন হক ইলাহ নেই,এবং মুহাম্মদ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম তার বান্দা ও রাসূল।❞ যে আল্লাহর দিকে দাওয়াত দেয়, সৎকর্ম করে এবং বলে, আমি একজন মুসলিম, তার কথা অপেক্ষা উত্তম কথা আর কার?" আমি একজন তালিবুল ইলম। আমি নিজেকে ভুলের উর্ধ্বে মনে করি না এবং আমিই হক্ব বাকি সবাই বাতিল এমনও ভাবিনা। অতএব, আমার দ্বারা ভুলত্রুটি হলে নাসীহা প্রদানের জন্যে অনুরোধ রইল।
Back to top button