হারাম ও কবিরা গুনাহ

কোনো ব্যক্তি তার ধূমপায়িনী স্ত্রীর সাথে কী ব্যবহার করবে?

প্রশ্ন : এ প্রশ্নটি আল্লামা শাইখ ইবনে বায রহমাতুল্লাহ আলাইহিকে করা হয়েছিল: আমার স্ত্রী আল্লাহর ফরযকৃত দায়িত্ব যেমন স্বলাত, সওম .. ইত্যাদি পালন করে এবং স্বামীর হক্বও আদায় করে কিন্তু সে স্বামীর অজান্তে ধূমপান করে থাকে। যখন আমি জানতে পারলাম তখন তাকে কিছু শাসন করলাম এবং তা ত্যাগ করার জন্য নসিহত করলাম কিন্তু সে আমার নসিহত না মেনে ধূমপান করেই যাচ্ছে। এ স্ত্রীর ব্যাপারে আমি কি করতে পারি?

·             তার এ কর্মের উপর আমি কি ধৈর্য ধারণ করব? অথচ অন্যায়কে প্রশ্রয় দেওয়াও অন্যায়?

·             সে যদি আমার বাড়ীতে থাকে এবং ধূমপান করেই যায় তাহলে কি আমার পাপ হবে?

·             পাপ থেকে দূরে থাকার জন্য তাকে তালাক দেওয়া আমার জন্য জায়েয হবে কি?

আশা করি অনুগ্রহ করে আমার এ সমস্যার বিস্তারিত সমাধান দিবেন, আল্লাহ আপনাকে উত্তম বদলা দিন এবং ইসলাম ও মুসলিমদের ভালোর জন্য আল্লাহ আপনাকে দীর্ঘজীবি করুন।

উত্তর: আলহামদুলিল্লাহ্‌।

তাকে নসিহত করা, ধূমপানের ক্ষতিগুলো বর্ণনা করে যাওয়া এবং ধূমপান ও তার মধ্যে প্রতিবন্ধকতা সৃষ্টি করার প্রচেষ্টা চালিয়ে যাওয়া ওয়াজিব। এতে আপনি সাওয়াব পাবেন; কোনো পাপ হবে না, কারণ আপনি তার কাজে সন্তুষ্ট নন বরং আপনি এর প্রতিবাদ করেছেন এবং তাকে নসিহত করেছেন, সেই সাথে আপনার উচিত হলো এ ব্যাপারে তাকে নসিহত করে যাওয়া যদিও কিছু শাসন করে হয়, যে শাসন তাকে এ কাজ থেকে বিরত রাখবে। আল্লাহর নিকট তার হেদায়েতের জন্য প্রার্থনা করছি। (ফাতাওয়া ইসলামিয়া ৩/২১৮)

আল্লাহ্‌ সবচেয়ে ভালো জানেন।

সংকলন: আমের সালেহ আলাওয়ী নাজী
সূত্র: ইসলামহাউজ।

➥ লিংকটি কপি অথবা প্রিন্ট করে শেয়ার করুন:
পুরোটা দেখুন

মোঃ মামুনূর রশিদ (বকুল)

❝ আমি সাক্ষ্য দিচ্ছি আল্লাহ ছাড়া কোন হক ইলাহ নেই,এবং মুহাম্মদ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম তার বান্দা ও রাসূল।❞ যে আল্লাহর দিকে দাওয়াত দেয়, সৎকর্ম করে এবং বলে, আমি একজন মুসলিম, তার কথা অপেক্ষা উত্তম কথা আর কার?" আমি একজন তালিবুল ইলম। আমি নিজেকে ভুলের উর্ধ্বে মনে করি না এবং আমিই হক্ব বাকি সবাই বাতিল এমনও ভাবিনা। অতএব, আমার দ্বারা ভুলত্রুটি হলে নাসীহা প্রদানের জন্যে অনুরোধ রইল।
Back to top button