হজ্জ ও উমরা

প্রশ্ন : মক্কা বিজয়ের পূর্বে রাসূল (ছাঃ) যে কয়বার হজ্জ করেছেন প্রত্যেকবার কি তিনি ৩৬০টি মূর্তিকেও প্রদক্ষিণ করেছেন?

উত্তর : রাসূল (ছাঃ) হিজরতের পরে মাত্র একবার হজ্জ করেছেন। যা বিদায় হজ্জ নামে খ্যাত (বুখারী হা/৪৪০৪ মুসলিম হা/১২৫৩)

তবে হিজরতের পূর্বে তিনি একাধিকবার হজ্জ করেছেন (তিরমিযী হা/৮১৫; ইবনু মাজাহ হা/৩০৭৬; সনদ ছহীহ, আলবানী, হাজ্জাতুন নবী (ছাঃ) ৬৭-৮৩ পৃষ্ঠা)

ইবনু হাজার বলেন, রাসূল (ছাঃ) হিজরতের পূর্বে একাধিকবার বরং প্রতিবছরই হজ্জ করেছেন। কারণ তখন কুরাইশদের মধ্যে এভাবে হজ্জ করার প্রচলন ছিল (ফাৎহুল বারী ৮/১০৭)

এক্ষণে যেহেতু মক্কা বিজয়ের সময় তিনি কা‘বা গৃহে সংরক্ষিত মূর্তিসমূহ অপসারণ করেন (বুখারী হা/৪২৮৭), তাতে বুঝা যায় যে, তা পূর্ব থেকেই সেখানে ছিল এবং রাসূল (ছাঃ) মূর্তি থাকা অবস্থাতেই কা‘বা গৃহ তাওয়াফ করেছেন। ক্ষমতা না থাকায় তিনি তা অপসারণ করেননি। তবে তিনি কখনোই মূর্তি স্পর্শ করেননি (ত্বাবারাণী কাবীর হা/৪৬৬৮; হাকেম হা/৪৯৫৬, সনদ ছহীহ)

সূত্র: মাসিক আত-তাহরীক।

➥ লিংকটি কপি অথবা প্রিন্ট করে শেয়ার করুন:
পুরোটা দেখুন

মোঃ মামুনূর রশিদ (বকুল)

❝ আমি সাক্ষ্য দিচ্ছি আল্লাহ ছাড়া কোন হক ইলাহ নেই,এবং মুহাম্মদ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম তার বান্দা ও রাসূল।❞ যে আল্লাহর দিকে দাওয়াত দেয়, সৎকর্ম করে এবং বলে, আমি একজন মুসলিম, তার কথা অপেক্ষা উত্তম কথা আর কার?" আমি একজন তালিবুল ইলম। আমি নিজেকে ভুলের উর্ধ্বে মনে করি না এবং আমিই হক্ব বাকি সবাই বাতিল এমনও ভাবিনা। অতএব, আমার দ্বারা ভুলত্রুটি হলে নাসীহা প্রদানের জন্যে অনুরোধ রইল।
এছাড়াও পড়ে দেখুন
Close
Back to top button