হজ্জ ও উমরা

প্রশ্নঃ তওয়াফ ইফায্বাহ করা কালীন সময়ে কোন মহিলার মাসিক শুরু হলে কি করবে? অভিভাবককে লজ্জায় বলতে না পেরে কেউ যদি সেই অবস্থাতেই তওয়াফ-আদি সেরে বাড়ী ফিরে প্রকাশ করে, তাহলে করণীয় কি?

উত্তরঃ আলহামদুলিল্লাহ্‌

তওয়াফ ইফায্বাহ করা কালীন সময়ে কোন মহিলার মাসিক শুরু হলে তওয়াফ ছেড়ে মসজিদের বাইরে চলে যাবে। কিন্তু লজ্জায় বলতে না পারে কেউ যদি সেই অবস্থাতেই তওয়াফ-আদি সেরে বাড়ী ফিরে প্রকাশ করে, তাহলে তাঁর স্বামী বা অভিভাবকের উচিৎ, তাকে পুনরায় মক্কায় নিয়ে এসে তওয়াফ করানো। (আর সাঈ শুদ্ধ হয়ে গেছে।)

এর মধ্যে যদি সে সুগন্ধি ইত্যাদি ব্যবহার করে থাকে, তাহলে ৩টি রোযা রাখবে অথবা ৬টি মিসকিন মিসকীনকে (সওয়া ১ কিলো করে চাল) খাদ্য দান করবে অথবা ১টি ছাগল বা ভেড়া কুরবানী দিতে হবে। স্বামী-সহবাস করে থাকলে মক্কায় ১টি কুরবানী দিয়ে তাঁর গোশত হারামের ফকীরদের মাঝে বিতরণ করবে। আর এমন মহিলাকে উক্ত কাজের জন্য অবশ্যই তওবা করতে হবে। ৩৪৭ (ফাতাওয়া ইসলামিয়্যাহ ২/২৩৮)

আল্লাহ্‌ই ভাল জানেন।

সূত্র: দ্বীনী প্রশ্নোত্তর
লেখক: আব্দুল হামিদ ফাইযী আল মাদানী

➥ লিংকটি কপি অথবা প্রিন্ট করে শেয়ার করুন:
পুরোটা দেখুন

মোঃ মামুনূর রশিদ (বকুল)

❝ আমি সাক্ষ্য দিচ্ছি আল্লাহ ছাড়া কোন হক ইলাহ নেই,এবং মুহাম্মদ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম তার বান্দা ও রাসূল।❞ যে আল্লাহর দিকে দাওয়াত দেয়, সৎকর্ম করে এবং বলে, আমি একজন মুসলিম, তার কথা অপেক্ষা উত্তম কথা আর কার?" আমি একজন তালিবুল ইলম। আমি নিজেকে ভুলের উর্ধ্বে মনে করি না এবং আমিই হক্ব বাকি সবাই বাতিল এমনও ভাবিনা। অতএব, আমার দ্বারা ভুলত্রুটি হলে নাসীহা প্রদানের জন্যে অনুরোধ রইল।
এছাড়াও পড়ে দেখুন
Close
Back to top button