হাদিস ও হাদিসের জ্ঞানসমূহ

প্রশ্ন : ‘তোমাদের প্রত্যেকে মৃত্যুবরণ করবে। তবে সৎ ব্যক্তিদের আগে উঠিয়ে নেওয়া হবে’ মর্মে হাদীছটির ব্যাখ্যা জানতে চাই।

উত্তর : হুবহু উক্ত শব্দে হাদীছ বর্ণিত হয়নি। তবে এর কাছাকাছি অর্থে একটি হাদীছ বর্ণিত
হয়েছে যেখানে বলা হয়েছে, ‘তোমাদের বাছাই করা হবে, যেভাবে ভালো খেজুর মন্দ খেজুর থেকে বাছাই করা হয়। তোমাদের মধ্যকার নেককার লোকগুলো বিদায় নিবে এবং মন্দ লোকগুলো অবশিষ্ট থাকবে। অতএব সম্ভব হ’লে তোমরাও মৃত্যুবরণ কর (মৃত্যুকে শ্রেয় মনে কর) (ইবনু মাজাহ হা/৪০৩৮; ছহীহাহ হা/১৭৮১)

অন্য বর্ণনায় এসেছে, একদিন রাসূল (ছাঃ)-এর সামনে কিছু পাকা ও কিছু তাযা খেজুর দেওয়া হ’ল। তারা ভালো খেজুরগুলো খেয়ে ফেললেন। যখন কেবল আটি ও মূল্যহীন বস্ত্তগুলো পড়ে রইল তখন তিনি বললেন, তোমরা জানো এগুলো কি? তোমাদের ভালোরা ক্রমান্বয়ে চলে যাবে। কেবল বাকী থাকবে তারা যারা এগুলোর (অাঁটির) মত মূল্যহীন (হাকেম হা/৮৩৩৬; ছহীহাহ হা/১৭৮১)

এরূপ ঘটনা ঘটবে ঈসা (আঃ)-এর দুনিয়া থেকে প্রস্থানের পর। পরিস্থিতি এমন হবে যে ‘আল্লাহ’ বলার মত কোন লোক থাকবে না। আর তখনই ক্বিয়ামত সংঘটিত হবে (মুসলিম হা/১৪৮; মিশকতা হা/৫৫১৬; ফায়যুল ক্বাদীর হা/৩২৭৭-এর ব্যাখ্যা)

সূত্র: মাসিক আত-তাহরীক।

➥ লিংকটি কপি অথবা প্রিন্ট করে শেয়ার করুন:
পুরোটা দেখুন

মোঃ মামুনূর রশিদ (বকুল)

❝ আমি সাক্ষ্য দিচ্ছি আল্লাহ ছাড়া কোন হক ইলাহ নেই,এবং মুহাম্মদ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম তার বান্দা ও রাসূল।❞ যে আল্লাহর দিকে দাওয়াত দেয়, সৎকর্ম করে এবং বলে, আমি একজন মুসলিম, তার কথা অপেক্ষা উত্তম কথা আর কার?" আমি একজন তালিবুল ইলম। আমি নিজেকে ভুলের উর্ধ্বে মনে করি না এবং আমিই হক্ব বাকি সবাই বাতিল এমনও ভাবিনা। অতএব, আমার দ্বারা ভুলত্রুটি হলে নাসীহা প্রদানের জন্যে অনুরোধ রইল।
এছাড়াও পড়ে দেখুন
Close
Back to top button