হাদিস ও হাদিসের জ্ঞানসমূহ

প্রশ্ন : আব্দুল্লাহ বিন মাসঊদ (রাঃ) হ’তে বর্ণিত তিনি বলেন, যে অন্য কারো নিয়ম-নীতি অনুসরণ করতে চায় সে যেন মৃত সৎ ব্যক্তিদের অনুসরণ করে’ উক্ত মর্মে বর্ণিত আছারটির বিশুদ্ধতা জানতে চাই।

উত্তর : উক্ত মর্মে বিভিন্ন সূত্রে বর্ণিত একটি আছার পাওয়া যায়, যার দ্বারা উদ্দেশ্য ছাহাবীগণ। আছারটির পূর্ণরূপ হ’ল- ইবনু মাসঊদ (রাঃ) হ’তে বর্ণিত তিনি বলেন, যে ব্যক্তি কারো কোন তরীকা অনুসরণ করতে চায়, সে যেন তাদের পথ অনুসরণ করে যারা দুনিয়া থেকে বিদায় নিয়েছে। কারণ জীবিত মানুষ (দ্বীনের ব্যাপারে) ফিৎনা হ’তে মুক্ত নয়। আর মৃত ব্যক্তিরা হ’লেন মুহাম্মাদ (ছাঃ)-এর ছাহাবীগণ, যারা পরিচ্ছন্ন অন্তঃকরণ হিসাবে, পরিপূর্ণ জ্ঞানের দিক দিয়ে এবং বাহুল্যবর্জিত
হওয়ার দিক থেকে এ উম্মতের সর্বোত্তম মানুষ। আল্লাহ তা‘আলা তাদেরকে তাঁর প্রিয় রাসূলের সাথী ও দ্বীন ক্বায়েমের জন্য মনোনীত করেছিলেন।

সুতরাং তোমরা তাদের ফযীলত ও মর্যাদা বুঝে নাও, তাদের পদাংক অনুসরণ করো এবং যথাসাধ্য
তাদের আখলাক্ব ও জীবন পদ্ধতি মযবূতভাবে আঁকড়ে ধরো। কারণ তাঁরাই (আল্লাহ ও তাঁর রসূলের নির্দেশিত) ছিরাতুল মুস্তাকীমের পথিক ছিলেন (মু‘জামুল কাবীর হা/৮৭৬৪; মিশকাত হা/১৯৩; মাজমা‘উয যাওয়ায়েদ হা/৮৫০)

আল্লামা হায়ছামী এর সনদ ছহীহ বললেও শায়খ আলবানী এর সূত্রকে যঈফ বলেছেন। তবে ইবনু মাসঊদ ছাড়াও অনুরূপ বক্তব্য বর্ণিত হয়েছে ইবনু ওমর ও হাসান বাছরী থেকে (হিলইয়াতুল আওলিয়া ১/৩০৫; যাম্মুত তা’বীল হা/৬৩)

ইবনু তায়মিয়াহ, শাতেবী প্রমুখ আলেমগণ তাঁদের স্ব স্ব গ্রন্থে আছারটি উল্লেখ করেছেন (মাজমূ‘ ফাতাওয়া ৪/১৫৮; আল-ই‘তিছাম ২/৮৫২; যাম্মুত তা’বীল হা/৬২, ১/৩২)। সুতরাং মর্মগতভাবে আছারটি ছহীহ।

সূত্র: মাসিক আত-তাহরীক।

➥ লিংকটি কপি অথবা প্রিন্ট করে শেয়ার করুন:
পুরোটা দেখুন

Mahmud Ibn Shahid Ullah

"যে আল্লাহর দিকে দাওয়াত দেয়, সৎকর্ম করে এবং বলে, আমি একজন মুসলিম, তার কথা অপেক্ষা উত্তম কথা আর কার?" আমি একজন তালিবুল ইলম। আমি নিজেকে ভুলের উর্ধ্বে মনে করি না এবং আমিই হক্ব বাকি সবাই বাতিল এমনও ভাবিনা। অতএব, আমার দ্বারা ভুলত্রুটি হলে নাসীহা প্রদানের জন্যে অনুরোধ রইল। ❛❛যখন দেখবেন বাত্বিল আপনার উপর সন্তুষ্ট, তখন বুঝে নিবেন আপনি ক্রমের হক্ব থেকে বক্রপথে ধবিত হচ্ছেন।❞
এছাড়াও পড়ে দেখুন
Close
Back to top button