হাদিস ও হাদিসের জ্ঞানসমূহ

প্রশ্ন : বিভিন্ন হাদীছে পাওয়া যায় যে, ছাহাবায়ে কেরাম বলতেন, ‘হে আল্লাহ্র রাসূল (ছাঃ)! আমার পিতা-মাতা আপনার জন্য উৎসর্গীত হৌন’। এর মর্মার্থ কি?

উত্তর : এ ধরনের বাক্য মূলতঃ আরবী বাকরীতি। এর দ্বারা নিগূঢ় ভালবাসা ও আনুগত্য প্রকাশ করা হয় মাত্র। ছাহাবীগণ রাসূলুল্লাহ (ছাঃ)-কে কোন কথা বলতে চাইলে এ ধরনের বাক্য ব্যবহার করে তাঁকে নিজের দিকে আকৃষ্ট করতে চাইতেন এবং আনুগত্য প্রকাশ করতেন। সাথে সাথে ‘আমার পিতা-মাতাকে আপনার জন্য ফিদইয়া বা মুক্তিপণ দিতে রাযী আছি’ একথা বুঝাতেন (ফাৎহুল বারী, ‘মানাক্বিব’ অধ্যায়, ১৩ অনুচ্ছেদ হা/৩৭২৮-এর ব্যাখ্যা)

এছাড়া রাসূল (ছাঃ)ও কখনো কখনো কোন ছাহাবীর উদ্দেশ্যে এরূপ বাক্য ব্যবহার করেছেন। যেমন ওহোদ যুদ্ধের দিন তিনি সা‘দ বিন আবু ওয়াকক্বাছ (রাঃ)-কে উদ্দেশ্য করে বলেন, আমার পিতা-মাতা তোমার জন্য উৎসর্গিত হৌন, তুমি তীর নিক্ষেপ কর (বুখারী হা/৪০৫৯; মুসলিম হা/২৪১১; মিশকাত হা/৬১০৩; সীরাতুর রাসূল (ছাঃ), ৩য় মুদ্রণ পৃ. ৩৬০ টীকা-৪৮৭)

সূত্র: মাসিক আত-তাহরীক।

➥ লিংকটি কপি অথবা প্রিন্ট করে শেয়ার করুন:
পুরোটা দেখুন

মোঃ মামুনূর রশিদ (বকুল)

❝ আমি সাক্ষ্য দিচ্ছি আল্লাহ ছাড়া কোন হক ইলাহ নেই,এবং মুহাম্মদ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম তার বান্দা ও রাসূল।❞ যে আল্লাহর দিকে দাওয়াত দেয়, সৎকর্ম করে এবং বলে, আমি একজন মুসলিম, তার কথা অপেক্ষা উত্তম কথা আর কার?" আমি একজন তালিবুল ইলম। আমি নিজেকে ভুলের উর্ধ্বে মনে করি না এবং আমিই হক্ব বাকি সবাই বাতিল এমনও ভাবিনা। অতএব, আমার দ্বারা ভুলত্রুটি হলে নাসীহা প্রদানের জন্যে অনুরোধ রইল।
এছাড়াও পড়ে দেখুন
Close
Back to top button