সালাত / নামায
প্রশ্ন : জানা সত্ত্বেও মাযহাবী কারণে ছহীহ সুন্নাহ মোতাবেক ছালাত আদায় না করলে তা কবুলযোগ্য হবে কি?
উত্তর : এভাবে ছালাত কবূলযোগ্য হবে না। কারণ আল্লাহ অজান্তে কৃত অপরাধ ক্ষমা করতে পারেন।
কিন্তু স্পষ্ট ছহীহ হাদীছ জানা সত্ত্বেও কেবল মাযহাবী গোঁড়ামীর কারণে তা ছেড়ে দিলে অবশ্যই সে ব্যক্তি গোনাহগার হবে।
কিন্তু স্পষ্ট ছহীহ হাদীছ জানা সত্ত্বেও কেবল মাযহাবী গোঁড়ামীর কারণে তা ছেড়ে দিলে অবশ্যই সে ব্যক্তি গোনাহগার হবে।
কেননা ইবাদত কবূলের শর্ত ২টি।
(১) ইখলাছ থাকা (বাইয়েনাহ ৫; বুখারী হা/১; মুসলিম হা/৫৩০০) এবং (২) রাসূল (ছাঃ)-এর সুন্নাত মোতাবেক হওয়া (মুসলিম হা/৩২৪৩, তিরমিযী হা/২৬০০)। তিনি যদি ইমাম হন, তবে তার কারণে যত লোক বিভ্রান্ত হবে, সকলের পাপের সমপরিমাণ বোঝা তার উপরে চাপানো হবে (নাহল ২৫; মুসলিম, মিশকাত হা/২১০)।
সূত্র: মাসিক আত-তাহরীক।