মহিলা অঙ্গন

প্রশ্ন : মামী ও খালু কি মাহরাম, না-কি গায়রে মাহরাম?

উত্তর : মামী ও খালু মুহাররামাতে মু‘আক্কাদাহ’ বা সাময়িক কারণে হারামের অন্তর্ভুক্ত। কারণ থেকে মুক্ত হলেই তাদের সাথে বিবাহ হালাল হয়ে যায়, তাই এরা গায়ের মাহরামের অন্তর্ভুক্ত।

সুতরাং এমন প্রত্যেক নারী বা পুরুষ যাদের সঙ্গে জীবনে কোন এক সময়ে বিবাহ বৈধ হতে পারে তারাই গায়ের মাহরামের অন্তর্ভুক্ত। যেমন মামা মারা গেলে কিংবা ত্বালাক্ব দিলে মামীর সাথে বিবাহ বৈধ হয়ে যায়। অনুরূপভাবে খালা মারা গেলে কিংবা ত্বালাক্ব হয়ে গেলে খালুর সাথে বিবাহ বৈধ হয়ে যায়। ঠিক ভাবি বা দুলাভাইয়ের মত অর্থাৎ ভাই মারা গেলে কিংবা ত্বালাক্ব দিলে ভাবির সাথে বিবাহ বৈধ এবং বোন মারা গেলে কিংবা ত্বালাক্বা হয়ে গেলে দুলাভাইয়ের সাথে বিবাহ বৈধ।

যদিও বর্তমান সমাজে ভাবির সাথে বিবাহ বৈধ মনে করলেও মামী ও খালুর সাথে বিবাহকে অপরাধ মনে করা হয়ে থাকে। অথচ ইসলাম এটাকে অনুমোদন করেছে।

যেমন, আবূ হুরায়রা (রাযিয়াল্লাহু আনহু) হতে বর্ণিত, রাসূলুল্লাহ (ছাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম) বলেছেন, لَا يُجْمَعُ بَيْنَ الْمَرْأَةِ وَعَمَّتِهَا وَلَا بَيْنَ الْمَرْأَةِ وَخَالَتِهَا ‘কেউ যেন ফুফু ও তার ভাতিজীকে এবং খালা এবং তার বোনঝিকে একত্রে বিয়ে না করে’ (ছহীহ বুখারী, হা/৫১০৯, ৫১১০; ছহীহ মুসলিম, হা/১৪০৮; আবূ দাঊদ, হা/২০৬৬)।

এখানে একত্রে বিবাহ করতে নিষেধ করা হয়েছে, কিন্তু একজন না থাকলে অন্যজনকে বিবাহ করা বৈধ।

 

সূত্র: মাসিক আল-ইখলাছ।

➥ লিংকটি কপি অথবা প্রিন্ট করে শেয়ার করুন:
পুরোটা দেখুন

Mahmud Ibn Shahid Ullah

"যে আল্লাহর দিকে দাওয়াত দেয়, সৎকর্ম করে এবং বলে, আমি একজন মুসলিম, তার কথা অপেক্ষা উত্তম কথা আর কার?" আমি একজন তালিবুল ইলম। আমি নিজেকে ভুলের উর্ধ্বে মনে করি না এবং আমিই হক্ব বাকি সবাই বাতিল এমনও ভাবিনা। অতএব, আমার দ্বারা ভুলত্রুটি হলে নাসীহা প্রদানের জন্যে অনুরোধ রইল। ❛❛যখন দেখবেন বাত্বিল আপনার উপর সন্তুষ্ট, তখন বুঝে নিবেন আপনি ক্রমের হক্ব থেকে বক্রপথে ধবিত হচ্ছেন।❞

এই বিষয়ের সাথে সম্পর্কিত অন্যান্য লিখা

Back to top button