মহিলা অঙ্গন

প্রশ্ন : আমার স্ত্রী চুলে লাল রংয়ের হেয়ার কালার ব্যবহার করে। এটা জায়েয হবে কি?

উত্তর : স্ত্রীর চুল যদি কালো হয়, তবে সেখানে লাল রংয়ের হেয়ার কালার ব্যবহার করা
যাবেনা। কেননা কালো চুলই প্রকৃতি সম্মত। যা পরিবর্তন করা নিষিদ্ধ (রূম ৩০)

পক্ষান্তরে যাদের চুল সাদা বা সাদা-কালো মিশ্রিত, তাদের জন্য কালো ব্যতীত যেকোন রং দ্বারা হেয়ার কালার ব্যবহার করা জায়েয (মুসলিম হা/২১০২; মিশকাত হা/৪৪২৪; ফাতাওয়া লাজনা দায়েমাহ ৫/১৬৮)

ইবনু আববাস (রাঃ) হ’তে বর্ণিত, তিনি বলেন, একদিন নবী (ছাঃ)-এর নিকট দিয়ে এমন এক ব্যক্তি অতিক্রম করল, যে মেহেদী দ্বারা খিযাব লাগিয়েছিল। তাকে দেখে তিনি বললেন, এটা কতই না চমৎকার! বর্ণনাকারী বলেন, তারপর আরেক ব্যক্তি অতিক্রম করল সে মেহেদী ও ‘কাতাম’ ঘাস উভয়টি দ্বারা খিযাব করেছিল। তিনি তাকে দেখে বললেন, এটা তো আরো উত্তম। অতঃপর আরেক ব্যক্তি অতিক্রম করল, সে হলুদ রং দ্বারা খিযাব লাগিয়েছিল। তিনি তাকে দেখে বললেন, এটা সর্বাপেক্ষা উত্তম (আবুদাউদ হা/৪২১১; মিশকাত হা/৪৪৫৪, সনদ জাইয়েদ, তবে এর মর্ম ছহীহ হাদীছ দ্বারা প্রমাণিত, আহমাদ হা/২২৩৩৭; ছহীহাহ হা/১২৪৫)

আনাস (রাঃ) বলেন, আবুবকর (রাঃ) মেহেদী ও ‘কাতাম’ ঘাস মিশ্রিত খিযাব লাগিয়েছেন। আর ওমর (রাঃ) নিরেট মেহেদীর খিযাব লাগিয়েছেন (মুসলিম হা/২৩৪১; মিশকাত হা/৪৪৭৮)। কিন্তু সাদা চুলে কালো খিযাব সর্বদা নিষিদ্ধ। রাসূল (ছাঃ) বলেন, তারা জান্নাতের সুগন্ধিও পাবেনা (আবুদাঊদ, নাসাঈ , মিশকাত হা/৪৪৫২)

একইভাবে ছেলেদের চুলকে খাটো এবং মেয়েদের চুলকে লম্বা রাখতে হবে। এটাই আল্লাহর সৃষ্টিগত রীতি। এর পরিবর্তন করা শয়তানী রীতি (নিসা ৪/১১৯; বুখারী, মুসলিম, মিশকাত হা/৪৪৩১)

যারা কালো চুলকে লাল বা হলুদ করে, সাদা চুল উঠিয়ে ফেলে, চুলে বিভিন্ন উদ্ভট ফ্যাশন করে, হাতে-মুখে উল্কি দেয়, নখ সরু ও লম্বা করে, ভ্রূ কেটে সরু করে, দাড়ি ছেটে স্টাইল করে, দাড়ি মুন্ডন করে, তারা আল্লাহ প্রদত্ত স্বাভাবিক সৌন্দর্যের বিরুদ্ধাচরণ করে, যা নিষিদ্ধ।

সূত্র: মাসিক আত-তাহরীক।

➥ লিংকটি কপি অথবা প্রিন্ট করে শেয়ার করুন:
পুরোটা দেখুন

Mahmud Ibn Shahid Ullah

"যে আল্লাহর দিকে দাওয়াত দেয়, সৎকর্ম করে এবং বলে, আমি একজন মুসলিম, তার কথা অপেক্ষা উত্তম কথা আর কার?" আমি একজন তালিবুল ইলম। আমি নিজেকে ভুলের উর্ধ্বে মনে করি না এবং আমিই হক্ব বাকি সবাই বাতিল এমনও ভাবিনা। অতএব, আমার দ্বারা ভুলত্রুটি হলে নাসীহা প্রদানের জন্যে অনুরোধ রইল। ❛❛যখন দেখবেন বাত্বিল আপনার উপর সন্তুষ্ট, তখন বুঝে নিবেন আপনি ক্রমের হক্ব থেকে বক্রপথে ধবিত হচ্ছেন।❞
এছাড়াও পড়ে দেখুন
Close
Back to top button