দু'আ, যিকির ও ঝাড়ফুঁক

প্রশ্ন : কোন মৃত ব্যক্তির জন্য জান্নাতের উঁচু মাকাম কামনা করা যাবে কি? কেননা জান্নাতের সর্বোচ্চ মাকাম তো রাসূল (ছাঃ)-এর জন্য খাছ?

উত্তর : যেকোন মুসলিম ব্যক্তির জন্য জান্নাতের উঁচু মাকাম কামনা করা যায়। আর জান্নাতের
উঁচু মাকাম হ’ল জান্নাতুল ফেরদাউস। রাসূল (ছাঃ) বলেন, তোমরা যখন আল্লাহর কাছে জান্নাত প্রার্থনা করবে, তখন জান্নাতুল ফিরদাউস প্রার্থনা করবে। কারণ তা জান্নাতের মধ্যবর্তী এবং সর্বোচ্চ জান্নাত। সেখান থেকেই জান্নাতের নদীসমূহ প্রবাহিত হয় এবং এর ওপরই আল্লাহর আরশ অবস্থিত (বুখারী হা/২৭৯০; মিশকাত হা/৩৭৮৭)

হাফেয ইবনু হাজার (রহঃ) বলেন, এই হাদীছ প্রমাণ করে যে, ফেরদাউস সকল জান্নাতের উপরে অবস্থিত। অতএব মুমিনের জন্য জান্নাতের উঁচু মাকাম তথা জান্নাতুল ফেরদাউস প্রার্থনা করা যাবে। তবে ‘মাক্বামে মাহমূদ’ কারো জন্য প্রার্থনা করা যাবে না। কারণ সে স্থানটি রাসূল (ছাঃ)-এর জন্য খাছ। আর সেটি জান্নাতের কোন অংশ নয়। বরং শাফা‘আতের স্থান (ইবনুল জাওযী (মৃ. ৫৭৯ হি.), যাদুল মাসীর ফী ইলমিত তাফসীর ৩/৪৭)

সূত্র: মাসিক আত-তাহরীক।

➥ লিংকটি কপি অথবা প্রিন্ট করে শেয়ার করুন:
পুরোটা দেখুন

Mahmud Ibn Shahid Ullah

"যে আল্লাহর দিকে দাওয়াত দেয়, সৎকর্ম করে এবং বলে, আমি একজন মুসলিম, তার কথা অপেক্ষা উত্তম কথা আর কার?" আমি একজন তালিবুল ইলম। আমি নিজেকে ভুলের উর্ধ্বে মনে করি না এবং আমিই হক্ব বাকি সবাই বাতিল এমনও ভাবিনা। অতএব, আমার দ্বারা ভুলত্রুটি হলে নাসীহা প্রদানের জন্যে অনুরোধ রইল। ❛❛যখন দেখবেন বাত্বিল আপনার উপর সন্তুষ্ট, তখন বুঝে নিবেন আপনি ক্রমের হক্ব থেকে বক্রপথে ধবিত হচ্ছেন।❞
এছাড়াও পড়ে দেখুন
Close
Back to top button