দু'আ, যিকির ও ঝাড়ফুঁক
প্রশ্ন : দো‘আ কুনূতের শেষাংশে ‘ওয়া নাসতাগফিরুকা ওয়া নাতূবু ইলাইক, ওয়া ছাল্লাল্লাহু আলান নাবী’-অংশটি কি ছহীহ হাদীছ দ্বারা প্রমাণিত?
উত্তর : উক্ত শব্দগুলো যোগ করে পাঠ করার ব্যাপারে যে বর্ণনা রয়েছে তা যঈফ (নাসাঈ হা/১৭৪৬; ইরওয়া ২/১৭৬; বুলুগুল মারাম হা/৩০৮; মিরকাত ৩/৯৫০)।
তবে অধিকাংশ বিদ্বান মনে করেন, দো‘আ কুনূতের শেষে এধরনের অর্থবোধক শব্দ
যোগ করাতে কোন দোষ নেই। বরং শরী‘আত সম্মত। কারণ এগুলোর উপর সালাফদের আমল
রয়েছে (নববী, আল-মাজমূ‘ ৩/৪৭৭-৭৮; তামামুল মিন্নাহ ১/২৪৩; মির‘আত ৪/২৮৫; আশ-শারহুল মুমতে‘ ৪/৫২; আল-মাওসূ‘আতুল ফিক্বহিয়া ৬৩/৩৪)।
তাছাড়া হাসান (রাঃ)-কে রাসূল (ছাঃ) কর্তৃক শিক্ষা দেওয়া দো‘আতে যেমন শব্দের ভিন্নতা রয়েছে তেমনি হাসান ব্যতীত অন্যদের শিক্ষা দেওয়া কুনূতে দো‘আর ভিন্নতা রয়েছে (আবূদাউদ হা/১৪২৭; ইবনু মাজাহ হা/১১৪৯; ছহীহুল জামে‘ হা/১২৮০; মিশকাত হা/১২৭৬)। অতএব বিতরের কুনূতে বৃদ্ধি করা যায়। (দ্র. ছালাতুর রাসূল (ছাঃ) পৃ. ১৬৮ টীকা ৭৬৮)।
তবে অধিকাংশ বিদ্বান মনে করেন, দো‘আ কুনূতের শেষে এধরনের অর্থবোধক শব্দ
যোগ করাতে কোন দোষ নেই। বরং শরী‘আত সম্মত। কারণ এগুলোর উপর সালাফদের আমল
রয়েছে (নববী, আল-মাজমূ‘ ৩/৪৭৭-৭৮; তামামুল মিন্নাহ ১/২৪৩; মির‘আত ৪/২৮৫; আশ-শারহুল মুমতে‘ ৪/৫২; আল-মাওসূ‘আতুল ফিক্বহিয়া ৬৩/৩৪)।
তাছাড়া হাসান (রাঃ)-কে রাসূল (ছাঃ) কর্তৃক শিক্ষা দেওয়া দো‘আতে যেমন শব্দের ভিন্নতা রয়েছে তেমনি হাসান ব্যতীত অন্যদের শিক্ষা দেওয়া কুনূতে দো‘আর ভিন্নতা রয়েছে (আবূদাউদ হা/১৪২৭; ইবনু মাজাহ হা/১১৪৯; ছহীহুল জামে‘ হা/১২৮০; মিশকাত হা/১২৭৬)। অতএব বিতরের কুনূতে বৃদ্ধি করা যায়। (দ্র. ছালাতুর রাসূল (ছাঃ) পৃ. ১৬৮ টীকা ৭৬৮)।
সূত্র: মাসিক আত-তাহরীক।