দু'আ, যিকির ও ঝাড়ফুঁক
প্রশ্ন : কিছু আলেমের মুখে শোনা যায় যে, আল্লাহর যিকির পাঁচ ওয়াক্ত ছালাতের চেয়েও উত্তম। তারা প্রমাণে কুরআনের আয়াতও পেশ করে থাকেন। তাদের বক্তব্য কি সঠিক?
উত্তর : যিকর অর্থ স্মরণ করা। আর আল্লাহকে স্মরণ করার শ্রেষ্ঠ অনুষ্ঠান হ’ল ছালাত আদায়
করা। যেমন আল্লাহ বলেন, তুমি ছালাত কায়েম কর আমাকে স্মরণ করার জন্য’ (ত্বোয়াহা হা/২০/১৪)।
ছালাতের বাইরে সর্বোত্তম যিকর হ’ল ‘লা ইলাহা ইল্লাল্লাহ’। এছাড়াও সুবহানাল্লাহ, আলহামদুলিল্লাহ, আল্লাহু আকবর ইত্যাদি। কিন্তু এর অর্থ এটা
নয় যে, এগুলি ছালাত আদায়ের চাইতে উত্তম। অতঃপর যিকর দ্বারা যদি প্রচলিত
‘আল্লাহ আল্লাহ’ যিকর অর্থ নেওয়া হয়, তবে সেটি বিদ‘আত মাত্র।
কেননা এমন যিকর রাসূলুল্লাহ (ছাঃ) ও ছাহাবায়ে কেরামের আমল দ্বারা প্রমাণিত নয়। তাছাড়া
আল্লাহ তা‘আলা ছালাতকেই বড় যিক্র বলেছেন (আনকাবূত ৪৫)।
কেননা পুরো ছালাতই মূলতঃ যিক্র, দো‘আ ও তাসবীহতে পরিপূর্ণ। রাসূল (ছাঃ) বলেন, ‘ছালাত সঠিক না হ’লে কোন ইবাদত সঠিক হবে না’ (ত্বাবারাণী, সিলসিলা ছহীহাহ হা/১৩৫৮)।
কাজেই সাধারণ যিক্রকে ফরয ছালাতের যিকরের চেয়ে উত্তম মনে করা সম্পূর্ণ ভ্রান্ত আক্বীদা।
সূত্র: মাসিক আত-তাহরীক।