পোশাক, সাজসজ্জা ও ছবি

প্রশ্ন : বিবাহ, জন্মদিন, দিবস পালন কিংবা বিভিন্ন গানবাজনা ও কনসার্টের জন্য ভিডিও ক্যামেরা ভাড়া দিয়ে অর্থ উপার্জন করা যাবে কি?

উত্তর : যাবে না। বিবাহের অনুষ্ঠানকে ক্যামেরা বন্দি করা, জন্মদিবস বা অন্য যে কোন দিবস পালন করা অপসংস্কৃতি ও হিন্দুয়ানী প্রথা, যা ইসলামে কঠোরভাবে নিষিদ্ধ।

আর রাসূলুল্লাহ (ছাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম) বলেছেন, مَنْ تَشَبَّهَ بِقَوْمٍ فَهُوَ مِنْهُمْ ‘যে ব্যক্তি বিজাতীয়দের সাদৃশ্য অবলম্বন করে, সে তাদের দলভুক্ত গণ্য হবে’ (আবূ দাঊদ, হা/৪০৩১, সনদ হাসান ছহীহ; ছহীহ বুখারী, হা/৩৪৫৬)।

এছাড়া মহান আল্লাহ পাপাচার ও সীমালঙ্ঘন কাজে একে অন্যের সাহায্য করতে নিষেধ করেছেন (সূরা আল-মায়িদাহ : ২)।

গানবাজনা ইসলামে চিরতরে হারাম।

রাসূলুল্লাহ (ছাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম) বলেছেন, ‘আমার উম্মতের কতক লোক মদের ভিন্নতর নামকরণ করে তা পান করবে। (তাদের পাপাসক্ত অবস্থায়) তাদের সামনে বাদ্যবাজনা চলবে এবং নর্তকীরা গীত পরিবেশন করবে। আল্লাহ তা‘আলা এদেরকে মাটির নিচে ধ্বসিয়ে দিবেন এবং তাদের কতককে বানর ও শূকরে রূপান্তরিত করবেন’ (ইবনু মাজাহ, হা/৪০২০; আবূ দাঊদ, হা/৩৬৮৮, সনদ ছহীহ)।

অতএব উক্ত কর্মকাণ্ড হারাম হওয়ায় সে ব্যাপারে প্রত্যক্ষ ও পরোক্ষ কোন প্রকার সহযোগিতা করা যাবে না।

 

সূত্র: মাসিক আল-ইখলাছ।

➥ লিংকটি কপি অথবা প্রিন্ট করে শেয়ার করুন:
পুরোটা দেখুন

Mahmud Ibn Shahid Ullah

"যে আল্লাহর দিকে দাওয়াত দেয়, সৎকর্ম করে এবং বলে, আমি একজন মুসলিম, তার কথা অপেক্ষা উত্তম কথা আর কার?" আমি একজন তালিবুল ইলম। আমি নিজেকে ভুলের উর্ধ্বে মনে করি না এবং আমিই হক্ব বাকি সবাই বাতিল এমনও ভাবিনা। অতএব, আমার দ্বারা ভুলত্রুটি হলে নাসীহা প্রদানের জন্যে অনুরোধ রইল। ❛❛যখন দেখবেন বাত্বিল আপনার উপর সন্তুষ্ট, তখন বুঝে নিবেন আপনি ক্রমের হক্ব থেকে বক্রপথে ধবিত হচ্ছেন।❞
Back to top button