পোশাক, সাজসজ্জা ও ছবি

প্রশ্ন : বর্তমানে ছোট বাচ্চাদের পোশাক মানেই বিভিন্ন প্রাণীর কার্টুনযুক্ত পোশাক। এরূপ ছবি ও কার্টুনযুক্ত পোশাক বাচ্চাদের পরানো যাবে কি?

উত্তর : পরানো যাবে না।

ইবনু আব্বাস (রাযিয়াল্লাহু আনহুমা) বলেন, আমি রাসূলুল্লাহ (ছাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম)-কে বলতে শুনেছি, كُلُّ مُصَوِّرٍ فِى النَّارِ يَجْعَلُ لَهُ بِكُلِّ صُوْرَةٍ صَوَّرَهَا نَفْسًا فَتُعَذِّبُهُ فِىْ جَهَنَّمَ ‘প্রত্যেক ছবি প্রস্তুতকারী জাহান্নামের অধিবাসী হবে। তার তৈরিকৃত প্রতিটি ছবিতে জীবন দেয়া হবে, সে সময় জাহান্নামে তাকে ঐগুলো আযাব দিতে থাকবে’ (ছহীহ মুসলিম, হা/২১১০)।

অন্যত্র নবী করীম (ছাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম) বলেন, ‘ক্বিয়ামাতের দিন মানুষের মধ্যে সর্বাধিক কঠিন শাস্তি ভোগ করবে ছবি প্রস্তুতকারীগণ’ (ছহীহ বুখারী, হা/৫৯৫০; ছহীহ মুসলিম, হা/২১০৯)।

এমর্মে শায়খুল ইসলাম ইমাম ইবনু তাইমিয়্যা (রাহিমাহুল্লাহ) বলেন, ‘নারী-পুরুষ সকলের জন্য পশু-পাখি বা অন্য কোন প্রাণীর ছবিযুক্ত পোশাক পরিধান করা বৈধ নয়’ (শারহু ‘উমদাতিল ফিক্বহ্, ‘ছালাত’ অধ্যায়, ৪র্থ খণ্ড, পৃ. ৩৮৭)।

শায়খ আব্দুল্লাহ বিন বায (রাহিমাহুল্লাহ) বলেন, ‘যে পোশাকে মানুষ, সিংহ, নেকড়ে, কুকুর, বিড়ালের মত কোন পশু-পাখির ছবি আছে, তা পরিধান করা নাজায়েয। যা নারী-পুরুষ, ছোট-বড় সকলের জন্যই অবৈধ’ (ইবনু বায, মাজমূঊ ফাতাওয়া, ১০ম খণ্ড, পৃ. ৪১৬)।

শায়খ উছায়মীন (রাহিমাহুল্লাহ) বলেন, ‘এমন প্রত্যেক পোশাক যাতে মানুষ অথবা পশু-পাখির ছবি থাকে তা পরিধান করা নাজায়েয’ (মাজমূঊ ফাতাওয়া ও রাসাইল, ২য় খণ্ড, পৃ. ২৭৪)।

 

সূত্র: মাসিক আল-ইখলাছ।

➥ লিংকটি কপি অথবা প্রিন্ট করে শেয়ার করুন:
পুরোটা দেখুন

Mahmud Ibn Shahid Ullah

"যে আল্লাহর দিকে দাওয়াত দেয়, সৎকর্ম করে এবং বলে, আমি একজন মুসলিম, তার কথা অপেক্ষা উত্তম কথা আর কার?" আমি একজন তালিবুল ইলম। আমি নিজেকে ভুলের উর্ধ্বে মনে করি না এবং আমিই হক্ব বাকি সবাই বাতিল এমনও ভাবিনা। অতএব, আমার দ্বারা ভুলত্রুটি হলে নাসীহা প্রদানের জন্যে অনুরোধ রইল। ❛❛যখন দেখবেন বাত্বিল আপনার উপর সন্তুষ্ট, তখন বুঝে নিবেন আপনি ক্রমের হক্ব থেকে বক্রপথে ধবিত হচ্ছেন।❞
Back to top button