পোশাক, সাজসজ্জা ও ছবি

প্রশ্ন : সোস্যাল মিডিয়াতে মেয়েদের বেপর্দা ছবি দেখা যায়। মহিলারা এসব ছবি দেখলে কি গুনাহ হবে? একজন মেয়ের সামনে আরেক মেয়ের পর্দার বিধান কী?

উত্তর : উলঙ্গ বা অর্ধ-উলঙ্গ মহিলার দিকে দৃষ্টি দেয়া হারাম। তাই মহিলারাও সোস্যাল মিডিয়ার বেপর্দা-বেহায়া মহিলাদেরকে দেখতে পারবে না।

রাসূলুল্লাহ (ছাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম) বলেছেন, ‘কোন মহিলা অপর মহিলার লজ্জাস্থানের দিকে দৃষ্টিনিক্ষেপ করবে না। … এবং কোন মহিলা অপর মহিলার সাথে একই কাপড়ের নিচে ঘুমাবে না’ (ছহীহ মুসলিম, হা/৩৩৮; মিশকাত, হা/৩১০০)। তবে যারা শালীন পোশাক পরিধান করে তাদের দিকে দৃষ্টিপাত করা দোষণীয় নয় (ইসলাম ওয়েব, ফাতাওয়া নং-২৬৬৩৯৮)।

মোটকথা হল, নারীদেরকেও এ সমস্ত ক্ষেত্রে সাবধানতা অবলম্বন করতে হবে। হাদীছে এসেছে,

عَنْ أُمِّ سَلَمَةَ رَضِىَ اللهُ عَنْهَا قَالَتِ اسْتَيْقَظَ النَّبِيُّ صَلَّى اللهُ عَلَيْهِ وَسَلَّمَ ذَاتَ لَيْلَةٍ فَقَالَ سُبْحَانَ اللهِ مَاذَا أُنْزِلَ اللَّيْلَةَ مِنَ الْفِتَنِ وَمَاذَا فُتِحَ مِنَ الْخَزَائِنِ أَيْقِظُوْا صَوَاحِبَاتِ الْحُجَرِ فَرُبَّ كَاسِيَةٍ فِي الدُّنْيَا عَارِيَةٍ فِي الْآخِرَةِ‏.

উম্মু সালামাহ (রাযিয়াল্লাহু আনহা) বলেছেন, এক রাতে নবী করীম (ছাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম) নিদ্রা হতে জাগ্রত হয়ে বলেন, সুবহানাল্লাহ! এ রাতে কতই না বিপদাপদ নেমে আসছে এবং কতই না ধনভাণ্ডার উন্মুক্ত করা হচ্ছে! অন্য সব ঘরের নারীদেরকেও সচেতন করে দাও, ‘বহু মহিলা যারা দুনিয়ায় পোশাক পরিহিতা, কিন্তু তারা অখিরাতে হবে উলঙ্গ’ (ছহীহ বুখারী, হা/১১৫, ১১২৬, ৫৮৪৪, ৬২১৮, ৭০৬৯)।

 

সূত্র: মাসিক আল-ইখলাছ।

➥ লিংকটি কপি অথবা প্রিন্ট করে শেয়ার করুন:
পুরোটা দেখুন

Mahmud Ibn Shahid Ullah

"যে আল্লাহর দিকে দাওয়াত দেয়, সৎকর্ম করে এবং বলে, আমি একজন মুসলিম, তার কথা অপেক্ষা উত্তম কথা আর কার?" আমি একজন তালিবুল ইলম। আমি নিজেকে ভুলের উর্ধ্বে মনে করি না এবং আমিই হক্ব বাকি সবাই বাতিল এমনও ভাবিনা। অতএব, আমার দ্বারা ভুলত্রুটি হলে নাসীহা প্রদানের জন্যে অনুরোধ রইল। ❛❛যখন দেখবেন বাত্বিল আপনার উপর সন্তুষ্ট, তখন বুঝে নিবেন আপনি ক্রমের হক্ব থেকে বক্রপথে ধবিত হচ্ছেন।❞
Back to top button