পোশাক, সাজসজ্জা ও ছবি

প্রশ্ন : নারীদের টাখনুর উপরে কাপড় পরতে হবে কি?

উত্তর : না। বরং নারীরা টাখনুর নীচে কাপড় পরবে।

উম্মে সালামা (রাঃ) রাসূলুল্লাহ (ছাঃ)-কে জিজ্ঞেস করলেন, মহিলারা তাদের কাপড়ের আঁচলের ক্ষেত্রে কি করবে? তিনি বললেন, তারা (মধ্যহাঁটু থেকে) এক বিঘত ঝুলিয়ে রাখবে। তিনি বললেন, এতে তো তাদের পা প্রকাশ হয়ে যাবে। তিনি বললেন, তবে তারা এক হাত পর্যন্ত ঝুলিয়ে রাখবে, এর বেশী করবে না’ (তিরমিযী হা/১৭৩১; প্রভৃতি, মিশকাত হা/৪৩৩৫; ছহীহাহ হা/৪৬০)

আল্লাহ বলেন, আর তারা যেন এমনভাবে চলাফেরা না করে যাতে তাদের গোপন সৌন্দর্য প্রকাশিত হয় (নূর ২৪/৩১)। অত্র আয়াতের ব্যাখ্যায় ইবনু হযম বলেন, আয়াতটি প্রমাণ করে যে, নারীদের পা ও পায়ের নলা তাদের গোপনাঙ্গের অন্তর্ভুক্ত, যা প্রকাশ করা হালাল নয় (আল-মুহাল্লা, মাসআলা নং ৩৪৯, ২/২৪৭)। বিদ্বানগণ এবিষয়ে একমত যে, গোড়ালীর নীচে কাপড় ঝুলানো পুরুষদের জন্য হারাম, নারীদের জন্য নয় (মিরক্বাত হা/৪৩১৪-এর ব্যাখ্যা)। তবে বাইরে বের হওয়ার সময় নারীদের পায়ে কালো মোযা ব্যবহার করা উত্তম হবে।

সূত্র: মাসিক আত-তাহরীক।

➥ লিংকটি কপি অথবা প্রিন্ট করে শেয়ার করুন:
পুরোটা দেখুন

মোঃ মামুনূর রশিদ (বকুল)

❝ আমি সাক্ষ্য দিচ্ছি আল্লাহ ছাড়া কোন হক ইলাহ নেই,এবং মুহাম্মদ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম তার বান্দা ও রাসূল।❞ যে আল্লাহর দিকে দাওয়াত দেয়, সৎকর্ম করে এবং বলে, আমি একজন মুসলিম, তার কথা অপেক্ষা উত্তম কথা আর কার?" আমি একজন তালিবুল ইলম। আমি নিজেকে ভুলের উর্ধ্বে মনে করি না এবং আমিই হক্ব বাকি সবাই বাতিল এমনও ভাবিনা। অতএব, আমার দ্বারা ভুলত্রুটি হলে নাসীহা প্রদানের জন্যে অনুরোধ রইল।
Back to top button