বিবাহ ও দাম্পত্য

প্রশ্ন : আমার প্রতিবেশীর মেয়ের বিবাহ ঠিক হয়েছে এমন এক ছেলের সাথে যার মন্দ চরিত্র সম্পর্কে আমি জানি। এক্ষণে তার চরিত্রের ব্যাপারে প্রতিবেশীকে জানালে তা গীবত হবে কি?

 

উত্তর : বিবাহের ব্যাপারে বর বা কনেকে বিপরীত পক্ষ সম্পর্কে সঠিক তথ্য প্রদান করা যাবে।

রাসূল (ছাঃ)-এর নিকট ফাতেমা বিনতে ক্বায়েস তার বিবাহের জন্য আগত প্রস্তাবের ব্যাপারে পরামর্শ চেয়ে বলেন, মু‘আবিয়া বিন আবু সুফিয়ান এবং আবু
জাহাম আমার বিবাহের পয়গাম দিয়েছেন।রাসূলুল্লাহ (ছাঃ) বললেন, আবু জাহাম তো কখনও কাঁধ থেকে লাঠি নামিয়ে রাখে না (অর্থাৎ সে স্ত্রীকে মারে)। আর মু‘আবিয়া তো নিঃস্ব। তার কোন মাল-সম্পদ নেই। তিনি আমাকে ওসামা বিন যায়েদের সাথে বিবাহ বন্ধনে আবদ্ধ হওয়ার পরামর্শ দিলেন। আমি তা অপসন্দ করলাম। তিনি পুনরায় বললেন, ওসামা বিন যায়েদকে বিবাহ কর। এরপর আমি তাকে বিবাহ করলাম। অতঃপর আল্লাহ সেখানে (তার গৃহে) আমাকে এমন কল্যাণ দান করলেন যে, আমি মানুষের নিকটে ঈর্ষার পাত্রে পরিণত হ’লাম (মুসলিম হা/১৪৮০; মিশকাত হা/৩৩২৪)

অত্র হাদীছ প্রমাণ করে যে, বিবাহের ব্যাপারে মেয়ে বা ছেলের দোষ থাকলে তা প্রকাশ করা যাবে (নববী, শরহ মুসলিম ১০/৯৭; আল-মাওসূআতুল ফিক্বহিয়া ১৯/২০২, ২৬/২৮৪)

তবে কপট উদ্দেশ্যে কোন দোষ বর্ণনা করা যাবে না। তাহ’লে সেটি গীবত হবে, যা নিষিদ্ধ।

 

সূত্র: মাসিক আত-তাহরীক।

➥ লিংকটি কপি অথবা প্রিন্ট করে শেয়ার করুন:
পুরোটা দেখুন

Mahmud Ibn Shahid Ullah

"যে আল্লাহর দিকে দাওয়াত দেয়, সৎকর্ম করে এবং বলে, আমি একজন মুসলিম, তার কথা অপেক্ষা উত্তম কথা আর কার?" আমি একজন তালিবুল ইলম। আমি নিজেকে ভুলের উর্ধ্বে মনে করি না এবং আমিই হক্ব বাকি সবাই বাতিল এমনও ভাবিনা। অতএব, আমার দ্বারা ভুলত্রুটি হলে নাসীহা প্রদানের জন্যে অনুরোধ রইল। ❛❛যখন দেখবেন বাত্বিল আপনার উপর সন্তুষ্ট, তখন বুঝে নিবেন আপনি ক্রমের হক্ব থেকে বক্রপথে ধবিত হচ্ছেন।❞

এই বিষয়ের সাথে সম্পর্কিত অন্যান্য লিখা

Back to top button