বিবাহ ও দাম্পত্য

প্রশ্ন : আমি আমার পিতার অনুমতি ছাড়াই কাযী অফিসের মাধ্যমে এক ছেলের সাথে বিবাহ বন্ধনে আবদ্ধ হই। পরবর্তীতে উক্ত বিবাহ পরিবার মেনে নিয়েছে। অতঃপর ২০১২ সালে পারিবারিক ঝগড়া হ’লে রাগের মাথায় আমার স্বামী এক তালাক, দুই তালাক উল্লেখ করে। কিন্তু আমরা এক সাথেই সংসার করতে থাকি। ২০২০ সালে আমার স্বামী মেয়ের সামনে আবারো আমাকে তালাক প্রদান করে। এখন আমরা দু’জন দুই স্থানে থাকি। তবে পরস্পরকে খুব ভালোবাসি। আমরা মেয়েসহ আবার এক সাথে থাকতে চাই। এক্ষণে আমাদের করণীয় কী?

উত্তর : প্রত্যেক মুমিন নারীর জন্য অপরিহার্য হ’ল পিতা বা অভিভাবকের অনুমতিক্রমে বিবাহ করা (আবুদাঊদ হা/২০৮৫ প্রভৃতি; মিশকাত হা/৩১৩০-৩১)

তবে যেহেতু উক্ত বিবাহ কাযী অফিসের মাধ্যমে হয়েছে এবং পরিবার মেনে নিয়েছে সেহেতু এটি ‘শিবহে নিকাহ’ হিসাবে বৈধ হয়েছে (ইবনু কুদামাহ, আল-মুগনী ৭/৮; ইবনু তায়মিয়াহ, মাজমূ‘উল ফাতাওয়া ৩২/১০৩)

অতঃপর ২০১২ সালে প্রদত্ত একসাথে দুই তালাক এক তালাক হিসাবে গণ্য হবে। অতঃপর ২০২০ সালে প্রদত্ত তালাকটি ২য় তালাক হিসাবে গণ্য হবে। এক্ষণে স্বামী চাইলে স্ত্রীকে ইদ্দতের মধ্যে রাজ‘আত করতে পারবে। আর ইদ্দতের তিন মাস মেয়াদ অতিক্রম করলে নতুন বিবাহের মাধ্যমে সংসার করতে পারবে। উল্লেখ্য যে, রাজ‘আত করলে বা ইদ্দতকাল শেষে বিবাহ করলে স্বামী আর মাত্র এক তালাকের অধিকারী থাকবে। অর্থাৎ এরপর কোন কারণে এক তালাক দিয়ে দিলে স্ত্রী তার জন্য স্থায়ীভাবে হারাম হয়ে যাবে। ফলে স্ত্রীর অন্যত্র বিবাহ হওয়া ও স্বেচ্ছায় তালাকপ্রাপ্তা হওয়ার পূর্বে তার সাথে আর বিবাহ বন্ধনে আবদ্ধ হওয়া যাবে না (মাসায়েলে ইমাম আহমাদ ২/৩৩৮, মাসআলা নং ৯৭৫; মাজমূ‘উল ফাতাওয়া ৩২/৯৯-১০০)

সূত্র: মাসিক আত-তাহরীক।

➥ লিংকটি কপি অথবা প্রিন্ট করে শেয়ার করুন:
পুরোটা দেখুন

Mahmud Ibn Shahid Ullah

"যে আল্লাহর দিকে দাওয়াত দেয়, সৎকর্ম করে এবং বলে, আমি একজন মুসলিম, তার কথা অপেক্ষা উত্তম কথা আর কার?" আমি একজন তালিবুল ইলম। আমি নিজেকে ভুলের উর্ধ্বে মনে করি না এবং আমিই হক্ব বাকি সবাই বাতিল এমনও ভাবিনা। অতএব, আমার দ্বারা ভুলত্রুটি হলে নাসীহা প্রদানের জন্যে অনুরোধ রইল। ❛❛যখন দেখবেন বাত্বিল আপনার উপর সন্তুষ্ট, তখন বুঝে নিবেন আপনি ক্রমের হক্ব থেকে বক্রপথে ধবিত হচ্ছেন।❞
এছাড়াও পড়ে দেখুন
Close
Back to top button