বিবাহ ও দাম্পত্য

প্রশ্ন : স্ত্রী কি স্বামীর নাম ধরে ডাকতে পারবে?

উত্তর : স্ত্রীর নিকট স্বামী হ’লেন সম্মানের পাত্র। অতএব যেভাবে ডাকলে স্বামী খুশী হবেন সেভাবে ডাকা উচিৎ। তবে স্বামী অসন্তুষ্ট না হ’লে স্ত্রী স্বামীর নাম ধরে ডাকতে পারে। মূলতঃ এগুলো সামাজিক প্রচলনের বিষয়। আরবীয় সমাজে নাম ধরে ডাকাকে অপমানজনক মনে করা হয় না।

যেমন যয়নব (রাঃ) রাসূল (ছাঃ)-এর সামনে তাঁর
স্বামী আব্দুল্লাহ ইবনু মাসঊদ (রাঃ)-এর নাম ধরে কথা বলেছিলেন (বুখারী হা/১৪৬২)

আয়েশা (রাঃ) বলেন, রাসূল (ছাঃ) আমাকে বললেন, আয়েশা যখন তুমি আমার উপর সন্তুষ্ট থাক তখন আমি বুঝতে পারি। আমি বললাম, কিভাবে বুঝতে পারেন? রাসূল (ছাঃ) বললেন, তুমি যখন আমার উপর খুশী থাক তখন বল, মুহাম্মাদের রব-এর কসম! আর যখন অসন্তুষ্ট থাক তখন বল, ইব্রাহীমের রব-এর কসম! আয়েশা (রাঃ) বললেন, জী হ্যাঁ। আল্লাহর কসম! হে আল্লাহর রাসূল! ক্রোধ ব্যতীত আমি কখনই আপনার নাম ছাড়ি না’ (বুখারী হা/৫২২৮; মুসলিম হা/২৪৩৯; মিশকাত হা/৩২৪৫)

ইব্রাহীম (আঃ) যখন স্ত্রী হাজেরাকে ছেড়ে মক্কা থেকে ফিরে আসছিলেন, তখন স্ত্রী তাকে পিছন থেকে তাঁর নাম ধরে ডেকে বলেছিলেন, হে ইব্রাহীম আপনি কোথায় যাচ্ছেন?’ (বুখারী হা/৩৩৬৪; আলবানী, ছহীহুস সীরাহ ১/৪০)

সূত্র: মাসিক আত-তাহরীক।

➥ লিংকটি কপি অথবা প্রিন্ট করে শেয়ার করুন:
পুরোটা দেখুন

Mahmud Ibn Shahid Ullah

"যে আল্লাহর দিকে দাওয়াত দেয়, সৎকর্ম করে এবং বলে, আমি একজন মুসলিম, তার কথা অপেক্ষা উত্তম কথা আর কার?" আমি একজন তালিবুল ইলম। আমি নিজেকে ভুলের উর্ধ্বে মনে করি না এবং আমিই হক্ব বাকি সবাই বাতিল এমনও ভাবিনা। অতএব, আমার দ্বারা ভুলত্রুটি হলে নাসীহা প্রদানের জন্যে অনুরোধ রইল। ❛❛যখন দেখবেন বাত্বিল আপনার উপর সন্তুষ্ট, তখন বুঝে নিবেন আপনি ক্রমের হক্ব থেকে বক্রপথে ধবিত হচ্ছেন।❞
এছাড়াও পড়ে দেখুন
Close
Back to top button