বিবাহ ও দাম্পত্য

প্রশ্ন : স্ত্রীকে এক তালাক দেওয়ার পর সময়ের মধ্যে রাজ‘আত না করে নতুন বিবাহের মাধ্যমে স্ত্রী হিসাবে গ্রহণ করলে স্বামী কি আবারো তিন তালাকের অধিকারী হবে?

উত্তর : এক্ষেত্রে চারটি পদ্ধতি রয়েছে।

(১) যদি স্বামী তালাক দেওয়ার পর ইদ্দতের মধ্যে রাজ‘আত করে, তাহ’লে সে তত তালাকের অধিকারী থাকবে যত তালাক সে দেয়নি। অর্থাৎ এক তালাক দিয়ে থাকলে দুই তালাকের অধিকারী থাকবে। আর দুই তালাক দিয়ে থাকলে এক তালাকের অধিকারী থাকবে।

(২) যদি স্বামী স্ত্রীকে এক বা দুই তালাক দেওয়ার পর ইদ্দতের মধ্যে রাজ‘আত না করে এবং নতুন বিবাহের মাধ্যমে ফিরিয়ে নিয়ে আসে
তাহ’লে তত তালাকেরই মালিক হবে যত তালাক অবশিষ্ট রয়েছে।

(৩) যদি স্বামী স্ত্রীকে এক বা দু’তালাক দেওয়ার পর ইদ্দতের মধ্যে রাজ‘আত না করে এবং
স্ত্রীর অন্যত্র বিবাহ হয় অতঃপর তালাকপ্রাপ্তা হয় এবং প্রথম স্বামী তাকে বিবাহ করে তাহ’লে স্বামী তত তালাকেরই মালিক হবে যত তালাক অবশিষ্ট রয়েছে।

(৪) স্বামী যদি স্ত্রীকে তিন তালাক দেওয়ার পর বিচ্ছিন্ন হয়ে যায় অতঃপর স্ত্রীর অন্যত্র বিবাহ হয় এবং কোন কারণে তালাকপ্রাপ্তা হয় ও প্রথম স্বামী তাকে বিবাহ করে তাহ’লে সে তিন তালাকের অধিকারী হবে (উছায়মীন, আশ-শারহুল মুমতে‘ ১৩/১৯৬; ফাতাওয়া লাজনা দায়েমাহ ২০/১৬২; বিন বায, মাজমূ‘ ফাতাওয়া ২০/২৮৮)। প্রশ্ন অনুযায়ী স্বামী দুই তালাক প্রদানের অধিকারী হবেন।

সূত্র: মাসিক আত-তাহরীক।

➥ লিংকটি কপি অথবা প্রিন্ট করে শেয়ার করুন:
পুরোটা দেখুন

মোঃ মামুনূর রশিদ (বকুল)

❝ আমি সাক্ষ্য দিচ্ছি আল্লাহ ছাড়া কোন হক ইলাহ নেই,এবং মুহাম্মদ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম তার বান্দা ও রাসূল।❞ যে আল্লাহর দিকে দাওয়াত দেয়, সৎকর্ম করে এবং বলে, আমি একজন মুসলিম, তার কথা অপেক্ষা উত্তম কথা আর কার?" আমি একজন তালিবুল ইলম। আমি নিজেকে ভুলের উর্ধ্বে মনে করি না এবং আমিই হক্ব বাকি সবাই বাতিল এমনও ভাবিনা। অতএব, আমার দ্বারা ভুলত্রুটি হলে নাসীহা প্রদানের জন্যে অনুরোধ রইল।
এছাড়াও পড়ে দেখুন
Close
Back to top button