Deprecated: Function jetpack_form_register_pattern is deprecated since version jetpack-13.4! Use Automattic\Jetpack\Forms\ContactForm\Util::register_pattern instead. in /home/islamicask.com/public_html/wp-includes/functions.php on line 6078
প্রশ্ন : কোন নারী বা পুরুষ কর্তৃক একে অপরকে সরাসরি বিবাহের প্রস্তাব দেওয়া শরী‘আতসম্মত কি? – আপনার জিজ্ঞাসা
বিবাহ ও দাম্পত্য

প্রশ্ন : কোন নারী বা পুরুষ কর্তৃক একে অপরকে সরাসরি বিবাহের প্রস্তাব দেওয়া শরী‘আতসম্মত কি?

উত্তর : উভয় পরিবারের মধ্যে প্রস্তাব আদান-প্রদানের মাধ্যমে বিবাহ সংঘটিত হওয়াই বিবাহের শরী‘আতসম্মত পদ্ধতি। পুরুষের জন্য এটা জায়েয হ’লেও সরাসরি প্রস্তাব প্রদান শালীনতা ও আদবের বরখেলাফ।

অতএব একজন পুরুষ কোন নারীর বৈধ অভিভাবকের নিকটে বিবাহের প্রস্তাব পাঠাবে (আহমাদ হা/২৫৮১০; হাকেম হা/২৭০৪, সনদ হাসান; বুখারী হা/৫১২২)

আর নারী অভিভাবকের অনুমতি ব্যতীত বিবাহ করতে পারে না (আবূদাঊদ, তিরমিযী প্রভৃতি, মিশকাত হা/৩১৩১ ‘বিবাহ’ অধ্যায় ২ অনুচ্ছেদ)

তাই নারী তার বৈধ অভিভাবকের মাধ্যমে বিবাহের প্রস্তাব পেশ করতে পারে। সেক্ষেত্রে অভিভাবক সার্বিক বিবেচনায় সম্মত হ’লে পাত্রীর সম্মতি নিয়ে বিবাহের ব্যবস্থা করবেন (মুত্তাফাক্ব আলাইহ, মিশকাত হা/৩১২৬)

সূত্র: মাসিক আত-তাহরীক।

➥ লিংকটি কপি অথবা প্রিন্ট করে শেয়ার করুন:
পুরোটা দেখুন

Mahmud Ibn Shahid Ullah

"যে আল্লাহর দিকে দাওয়াত দেয়, সৎকর্ম করে এবং বলে, আমি একজন মুসলিম, তার কথা অপেক্ষা উত্তম কথা আর কার?" আমি একজন তালিবুল ইলম। আমি নিজেকে ভুলের উর্ধ্বে মনে করি না এবং আমিই হক্ব বাকি সবাই বাতিল এমনও ভাবিনা। অতএব, আমার দ্বারা ভুলত্রুটি হলে নাসীহা প্রদানের জন্যে অনুরোধ রইল। ❛❛যখন দেখবেন বাত্বিল আপনার উপর সন্তুষ্ট, তখন বুঝে নিবেন আপনি ক্রমের হক্ব থেকে বক্রপথে ধবিত হচ্ছেন।❞
এছাড়াও পড়ে দেখুন
Close
Back to top button