তাওহীদ

প্রশ্ন: চারটি বিষয় সম্পর্কে প্রত্যেক মুসলিমের জ্ঞান লাভ করা অবশ্য কর্তব্য, তা কী কী?

উত্তর: সকল প্রশংসা মহান আল্লাহর জন্য।

বিষয় চারটি হলো:

(ক) ইলম বা জ্ঞান অর্জন করা। আর এ ইলমের সাহায্যে দলীল প্রমাণসহ আল্লাহ্, তাঁর নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম এবং দীন ইসলাম সম্পর্কে সুস্পষ্ট জ্ঞানলাভ করা।

(খ) জেনে-বুঝে নেওয়া জ্ঞান অনুযায়ী আমল বা কাজ করা।

(গ) ইসলামী জীবন বিধানের দিকে অন্যদেরকে আহ্বান করা।

(ঘ) ইসলামী বিধি-বিধান অনুযায়ী জীবন যাপন করার সময়ে এবং এ বিধানের দিকে মানুষকে আহ্বান ও দীনের প্রচার করার সময় সম্ভাব্য বাধা-বিপত্তি, নিপিড়ন-নির্যাতন, কষ্ট এবং বিপদ-বিপর্যয়ে ধৈর্য ধারণ করা।

*পূর্বে বর্ণিত বিষয় চারটির প্রমাণ*

সূরা আল-আসর

﴿ وَٱلۡعَصۡرِ ١ إِنَّ ٱلۡإِنسَٰنَ لَفِي خُسۡرٍ ٢ إِلَّا ٱلَّذِينَ ءَامَنُواْ وَعَمِلُواْ ٱلصَّٰلِحَٰتِ وَتَوَاصَوۡاْ بِٱلۡحَقِّ وَتَوَاصَوۡاْ بِٱلصَّبۡرِ ٣ ﴾ [العصر: ١،  ٣]  

‘‘(১) আবহমান কালের কসম (২) মানুষ প্রকৃত পক্ষে বড়ই ক্ষতির মধ্যে নিমজ্জিত (৩) তবে তারা ব্যতীত; যারা ঈমান এনেছে এবং সৎ কাজ করেছে আর যারা পরস্পরকে নিরন্তর (সর্বদা) হক (সত্যনিষ্ঠ) উপদেশ এবং ধৈর্য ধারণের পরামর্শ দিয়ে থাকে’’। (সূরা আল আসর)

সূত্রঃ প্রশ্নোত্তরে তাওহীদ
লেখকঃ ড. ইবরাহীম ইবন সালেহ আল-খুদ্বায়রী

➥ লিংকটি কপি অথবা প্রিন্ট করে শেয়ার করুন:
পুরোটা দেখুন

Dihan Mirza

❝আমি সাক্ষ্য দিচ্ছি আল্লাহ ছাড়া কোনাে সত্য ইলাহ নেই এবং মুহাম্মাদ সাল্লালাহু আলাইহি ওয়া সাল্লাম তার বান্দা ও রাসূল।❞ আমি নিজেকে ভুলের উর্ধে মনে করি না এবং আমিই হ্বক বাকি সবাই বাতিল তেমনটাও মনে করিনা। অতএব ভুলত্রুটি হলে নাসীহা প্রদানের জন্যে অনুরোধ রইল। ☞আমাদের পূর্বের সালাফেরা যেসকল বিষয়ে বাড়াবাড়ি ও ছাড়াছাড়ি করেছেন সেসকল বিষয়ে আমি তাদের অনুসরণকারী।
এছাড়াও পড়ে দেখুন
Close
Back to top button