মানহাজ

প্রশ্ন : পৃথিবীতে যেখানে যারা কুরআন ও ছহীহ হাদীছ দ্বারা জীবন পরিচালিত করে তারাই আহলেহাদীছ। প্রশ্ন হল- ‘আহলেহাদীছ’ নাম না দিয়ে ‘আহলুস সুন্নাত’ নাম দেয়া যাবে কি? কারণ হাদীছের মধ্যে জাল-যঈফ আছে কিন্তু নবী করীম (ছাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম)-এর সুন্নাহর মধ্যে জাল-যঈফ নেই।

উত্তর : আহলেহাদীছ একটি বৈশিষ্ট্যগত নাম, যা বহু মনীষী দ্বারা প্রশংসিত হয়ে আসছে (বিস্তারিত দ্রঃ ‘ভ্রান্তির বেড়াজালে ইক্বামতে দ্বীন’ শীর্ষক বই)।

যারা কুরআন ও ছহীহ সুন্নাহর নিঃশর্ত অনুসারী। ‘আহলে সুন্নাহ’ নামটিও একই অর্থ ও আদর্শ বহন করে। তবে সুন্নী বলতে কুরআন-সুন্নাহর অনুসারী আহলেহাদীছ ছাড়াও বিদ‘আতী দলগুলোকেও বুঝায়। কিন্তু আহলেহাদীছদের কেউ বিদ‘আতী বলে না বা তাদের মধ্যে এমন বৈশিষ্ট্যও নেই।

হাদীছ যেমন যঈফ-জাল হয়, তেমনই শী‘আরা ছাড়া দুনিয়াতে যত বিদ‘আতী দেওবন্দী, ব্রেলভী, মাইজভাণ্ডারী, পীরপন্থী আছে তারা সুন্নী হিসাবেই পরিচয় দিয়ে থাকে। অতএব এব্যাপারে পার্থক্য করা খুবই যরূরী। তাই পার্থক্যের জন্য আহলেহাদীছ বা সালাফী বলে পরিচয় দেয়াই উত্তম।

 

সূত্র: মাসিক আল-ইখলাছ।

➥ লিংকটি কপি অথবা প্রিন্ট করে শেয়ার করুন:
পুরোটা দেখুন

Mahmud Ibn Shahid Ullah

"যে আল্লাহর দিকে দাওয়াত দেয়, সৎকর্ম করে এবং বলে, আমি একজন মুসলিম, তার কথা অপেক্ষা উত্তম কথা আর কার?" আমি একজন তালিবুল ইলম। আমি নিজেকে ভুলের উর্ধ্বে মনে করি না এবং আমিই হক্ব বাকি সবাই বাতিল এমনও ভাবিনা। অতএব, আমার দ্বারা ভুলত্রুটি হলে নাসীহা প্রদানের জন্যে অনুরোধ রইল। ❛❛যখন দেখবেন বাত্বিল আপনার উপর সন্তুষ্ট, তখন বুঝে নিবেন আপনি ক্রমের হক্ব থেকে বক্রপথে ধবিত হচ্ছেন।❞

এই বিষয়ের সাথে সম্পর্কিত অন্যান্য লিখা

Back to top button