হারাম ও কবিরা গুনাহ

ধূমপায়ীদের সাথে উঠা বসা

প্রশ্ন : এ প্রশ্নটি শাইখ ডক্টর সালেহ ইবন ফাউযান আল ফাউযান (সৌদী আরবে ফাতাওয়ার স্থায়ী কমিটি এবং উলামা কমিটির সদস্য)কে করা হয়েছে: আমার প্রতিবেশীরা ধূমপান করে, কখনো কখনো তারা আমার বাসায় আসে, আমিও মাঝে মধ্যে তাদের বাসায় গিয়ে একই সাথে বসে গল্প করি, তারা ধূমপান করে, তাদের সাথে আমার উঠা বসার হুকুম কি?

উত্তর: আলহামদুলিল্লাহ্‌।

ধূমপান হারাম এবং অন্যায়, কারণ তা অপবিত্র এবং ক্ষতিকর। ধূমপায়ীদের উপর ঘৃণা করা এবং তাদেরকে নসীহত করা ওয়াজিব, আর যদি তাদের সাথে উঠা বসা না করাতে তা ত্যাগ করার উপর উৎসাহ প্রদান করা হয় এবং তা থেকে বিরত থাকার সম্ভাবনা থাকে তবে তা ত্যাগ করা পর্যন্ত তাদের সাথে উঠা বসা করা যাবে না।

অপরাধীদের সংস্পর্শ থেকে যতই দূরে থাকা যায় ততই ভাল, কিন্তু যদি তাদের সাথে বসে নসীহত, উপদেশ এবং আল্লাহর কথা স্মরণ করিয়ে দেওয়া হয় তবে সেটিই ইসলামের নির্দেশ, কেননা এতে উভয় পক্ষের মঙ্গল রয়েছে।( আল মুনতাকা ২/ ২৬৪)

আল্লাহ্‌ সবচেয়ে ভালো জানেন

সংকলন: আমের সালেহ আলাওয়ী নাজী
সূত্র: ইসলামহাউজ।

➥ লিংকটি কপি অথবা প্রিন্ট করে শেয়ার করুন:
পুরোটা দেখুন

মোঃ মামুনূর রশিদ (বকুল)

❝ আমি সাক্ষ্য দিচ্ছি আল্লাহ ছাড়া কোন হক ইলাহ নেই,এবং মুহাম্মদ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম তার বান্দা ও রাসূল।❞ যে আল্লাহর দিকে দাওয়াত দেয়, সৎকর্ম করে এবং বলে, আমি একজন মুসলিম, তার কথা অপেক্ষা উত্তম কথা আর কার?" আমি একজন তালিবুল ইলম। আমি নিজেকে ভুলের উর্ধ্বে মনে করি না এবং আমিই হক্ব বাকি সবাই বাতিল এমনও ভাবিনা। অতএব, আমার দ্বারা ভুলত্রুটি হলে নাসীহা প্রদানের জন্যে অনুরোধ রইল।
Back to top button