আক্বীদাহ

প্রশ্ন : ‘ধর্ম যার যার উৎসব সবার’ শ্লোগানের শারঈ ভিত্তি কী এবং এরূপ কথায় বিশ্বাস করা যাবে কি?

উত্তর : ‘ধর্ম যার যার উৎসব সবার’ একটি ইসলাম বিরোধী বক্তব্য। অনেকেই বিশ্বাস করেন যে, নিজের ধর্ম পালন করার পাশাপাশি কাফিরদের ধর্মীয় উৎসবে অংশগ্রহণ করলেও সমস্যা নেই, তারাতো আমাদেরই প্রতিবেশী। তাদের উক্ত ধারণা যেমন ভুল, তেমনি ইসলামী সংস্কৃতিকে বিধর্মীয় সভ্যতা দ্বারা বিকৃত করার ষড়যন্ত্রের অংশ। কারণ ইসলামী শরী‘আতে কাফিরদের কুফরী ও শিরকী উৎসবে সহযোগিতা করা ও অংশগ্রহণ করা হারাম‌।

আল্লাহ মুমিনদের সম্পর্কে বলেন, ‘যারা মিথ্যা সাক্ষ্য দেয় না, আর অনর্থক কর্মকা-ের পাশ দিয়ে অতিক্রম করলে সসম্মানে পাশ কাটিয়ে চলে যায়’ (সূরা আল-ফুরক্বান : ৭২)।

উক্ত আয়াতের ব্যাখ্যায় ইমাম ইবনু কাছীর (রাহিমাহুল্লাহ) বলেন, ‘আল্লাহর সৎ বান্দাদের আরো বিশেষণ বর্ণনা করা হচ্ছে যে, তারা মিথ্যা সাক্ষ্য দেয় না অর্থাৎ শিরক করে না, মূর্তিপূজা হতে তারা বেঁচে থাকে। তারা মিথ্যা কথা বলে না, পাপাচারে লিপ্ত হয় না, কুফরী করে না, অসার ক্রিয়া-কলাপ হতে দূরে থাকে, গান শুনে না এবং মুশরিকদের আনন্দ উৎসবে যোগদান করে না’ (তাফসীর ইবনু কাছীর, ৬ষ্ঠ খ-, পৃ. ১৩০ ‘সূরা আল-ফুরক্বানের ৭২নং আয়াতের ব্যাখ্যা’ দ্র.)।

ইমাম যাহাবী (রাহিমাহুল্লাহ) বলেন, ‘মুসলিমগণ কাফিরদের কোন উৎসবে অংশ নিবে না, যা কিনা তাদের ধর্মের সাথে সম্পর্কযুক্ত। ঠিক যেমন করে কোন মুসলিম অন্য ধর্মের অনুশাসন এবং উপাসনার লক্ষ্যবস্তুগুলোকে গ্রহণ করতে পারে না’ (তাশাব্বুহুল খাসিস বি আহলিল খামিস, ৪র্থ খণ্ড, পৃ. ১৯৩)।

 

সূত্র: মাসিক আল-ইখলাছ।

➥ লিংকটি কপি অথবা প্রিন্ট করে শেয়ার করুন:
পুরোটা দেখুন

Mahmud Ibn Shahid Ullah

"যে আল্লাহর দিকে দাওয়াত দেয়, সৎকর্ম করে এবং বলে, আমি একজন মুসলিম, তার কথা অপেক্ষা উত্তম কথা আর কার?" আমি একজন তালিবুল ইলম। আমি নিজেকে ভুলের উর্ধ্বে মনে করি না এবং আমিই হক্ব বাকি সবাই বাতিল এমনও ভাবিনা। অতএব, আমার দ্বারা ভুলত্রুটি হলে নাসীহা প্রদানের জন্যে অনুরোধ রইল। ❛❛যখন দেখবেন বাত্বিল আপনার উপর সন্তুষ্ট, তখন বুঝে নিবেন আপনি ক্রমের হক্ব থেকে বক্রপথে ধবিত হচ্ছেন।❞

এই বিষয়ের সাথে সম্পর্কিত অন্যান্য লিখা

Back to top button