সালাত / নামায

প্রশ্ন : সুদীর্ঘকাল যাবৎ মসজিদের পাশে পৈত্রিক ভিটায় আমাদের বাড়ি-ঘর। সম্প্রতি মসজিদ কর্তৃপক্ষ আমীন ডেকে জমি মাপার পর দেখা যায় আমাদের বাড়ি মসজিদের জমির পৌনে ১ শতাংশ জায়গার উপর নির্মিত হয়েছে, যা মসজিদ কর্তৃপক্ষ বা আমাদের কারো জানা ছিল না। এক্ষণে তারা বাড়ি ভেঙ্গে হ’লেও উক্ত জমি ফেরত দেয়ার দাবী করছে। আমার পিতা এই জমিটুকুর মূল্য বা মসজিদের অন্য পাশে সমপরিমাণ জমি ক্রয় করে দিতে চান। এটা জায়েয হবে কি?

উত্তর : এমতাবস্থায় মসজিদ কমিটির সাথে সমঝোতা করে উক্ত জমির মূল্য প্রদান বা অন্য পার্শ্বে পরিমাণমত জমি দেওয়ায় কোন বাধা নেই। কারণ প্রয়োজন সাপেক্ষে মসজিদের জমি
ক্রয়-বিক্রয় করা বা মসজিদ স্থানান্তর করা জায়েয (ফাতাওয়া লাজনা দায়েমাহ ১৬/৩৮, ৬০)

ইমাম আহমাদ বলেন, প্রয়োজনে মসজিদের স্থান বিক্রি করে সেই অর্থ অন্য মসজিদে ব্যয় করাতে কোন দোষ নেই (ইবনু তায়মিয়াহ, মাজমূ‘উল ফাতাওয়া ৩১/২১৬-১৭)

যেমন ওমর (রাঃ)-এর যুগে কূফার এক মসজিদ হ’তে বায়তুল মাল চুরি হয়। বিষয়টি ওমর (রাঃ) জানতে পেরে মসজিদ স্থানান্তর করার নির্দেশ দেন। ফলে মসজিদ স্থানান্তর করা হয় এবং পূর্বের স্থানটি খেজুর বিক্রির বাজারে পরিণত হয় (ফিক্বহুস সুন্নাহ ৩/৫৩০)

সূত্র: মাসিক আত-তাহরীক।

➥ লিংকটি কপি অথবা প্রিন্ট করে শেয়ার করুন:
পুরোটা দেখুন

মোঃ মামুনূর রশিদ (বকুল)

❝ আমি সাক্ষ্য দিচ্ছি আল্লাহ ছাড়া কোন হক ইলাহ নেই,এবং মুহাম্মদ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম তার বান্দা ও রাসূল।❞ যে আল্লাহর দিকে দাওয়াত দেয়, সৎকর্ম করে এবং বলে, আমি একজন মুসলিম, তার কথা অপেক্ষা উত্তম কথা আর কার?" আমি একজন তালিবুল ইলম। আমি নিজেকে ভুলের উর্ধ্বে মনে করি না এবং আমিই হক্ব বাকি সবাই বাতিল এমনও ভাবিনা। অতএব, আমার দ্বারা ভুলত্রুটি হলে নাসীহা প্রদানের জন্যে অনুরোধ রইল।
এছাড়াও পড়ে দেখুন
Close
Back to top button