কিয়ামতের আলামত

প্রশ্ন : ইমাম মাহদী আসার ব্যাপারে নিশ্চিত হ’লে মুমিনদের জন্য করণীয় কি?

উত্তর : ইমাম মাহদীর আগমনের বিষয়টি নিশ্চিত হওয়া সহজসাধ্য নয়। তবে বিভিন্ন আলামত
দেখে প্রকৃত মুমিনরা অনুধাবন করতে পারবেন। যেমন তাঁর আগমনের অন্যতম আলামত হ’ল, তিনি এমন এক সময়ে দুনিয়ায় আগমন করবেন যখন সমগ্র দুনিয়া অন্যায় ও অত্যাচারে ভরে যাবে। অতঃপর তিনি এক রাতেই ন্যায় ও ইনছাফে ভরে দিবেন (আবুদাউদ হা/৪২৮৫; ছহীহাহ হা/১৫২৯)

তিনি একাধারে সাত বছর শাসনকার্য চালাবেন, সম্পদের সঠিক বণ্টন করবেন। ঘন ঘন বৃষ্টি বর্ষণ হবে। ফলে বৃক্ষ-তরুলতায় পৃথিবী ভরে যাবে এবং গবাদিপশুর প্রাচুর্য বৃদ্ধি পাবে। মুসলিম উম্মাহ উচ্চ মর্যাদার অধিকারী হবে (ছহীহাহ হা/৭১১)

তিনি যখনই আগমন করবেন তখন মুমিনদের আবশ্যিক কর্তব্য হবে আমীর বা নেতা হিসাবে তাঁর যথাযথভাবে অনুসরণ করা। এমনকি স্বয়ং ঈসা (আঃ)-ও তাঁর ইমামতিতেই ছালাত আদায় করবেন (মুসলিম হা/১৫৬; ছহীহাহ হা/২২৩৬; মিশকাত হা/৫৫০৭)

প্রশ্নকারী : মুহাম্মাদ ছিয়াম, সাভার, ঢাকা।

সূত্র: মাসিক আত-তাহরীক।

➥ লিংকটি কপি অথবা প্রিন্ট করে শেয়ার করুন:
পুরোটা দেখুন

Mahmud Ibn Shahid Ullah

"যে আল্লাহর দিকে দাওয়াত দেয়, সৎকর্ম করে এবং বলে, আমি একজন মুসলিম, তার কথা অপেক্ষা উত্তম কথা আর কার?" আমি একজন তালিবুল ইলম। আমি নিজেকে ভুলের উর্ধ্বে মনে করি না এবং আমিই হক্ব বাকি সবাই বাতিল এমনও ভাবিনা। অতএব, আমার দ্বারা ভুলত্রুটি হলে নাসীহা প্রদানের জন্যে অনুরোধ রইল। ❛❛যখন দেখবেন বাত্বিল আপনার উপর সন্তুষ্ট, তখন বুঝে নিবেন আপনি ক্রমের হক্ব থেকে বক্রপথে ধবিত হচ্ছেন।❞
Back to top button