কবর

প্রশ্ন : আমার নানার কবরের উপর দিয়ে রাস্তা হয়ে গেছে এবং বছরের পর বছর মানুষ এর উপর দিয়ে হাঁটা-চলা করছে। এ ব্যাপারে কিছু করণীয় আছে কি?

উত্তর : কবরে যতদিন মুমিনের লাশের কোন অংশ বাকী থাকবে, ততদিন তাকে সম্মান করতে হবে। কোন সাধারণ অজুহাতে কবরের সম্মান হানিকর কোন কিছু করা যাবে না (ফিক্বহুস সুন্নাহ ১/৩০১; আলবানী, তালখীছ ৯১ পৃ.; ছালাতুর রাসূল (ছাঃ) কবর ও লাশ বিষয়েজ্ঞাতব্য ২৪৩ পৃ.)

সুতরাং রাস্তা নির্মাণের পূর্বেই বিষয়টি লক্ষ্য করা উচিৎ ছিল যে, কবরে লাশের অস্তিত্ব আছে কি না। এক্ষণে বহুদিনের পুরোনো কবর হ’লে নিজ অবস্থাতেই
ছেড়ে দেবে। আর বেশী দিনের পুরোনো না হ’লে বা লাশের অস্তিত্ব থাকতে পারে এমন ধারণা হ’লে সম্ভবপর রাস্তা খুঁড়ে দেহাবশেষ স্থানান্তর করবে।

খলীফা মু‘আবিয়া (রাঃ) মদীনায় পানির নালা করার জন্য পুরাতন কবর সমূহ স্থানান্তর করার নির্দেশ দিয়েছিলেন (ইবনুল মুবারক, আল-জিহাদ হা/৯৮)

 

সূত্র: মাসিক আত-তাহরীক।

➥ লিংকটি কপি অথবা প্রিন্ট করে শেয়ার করুন:
পুরোটা দেখুন

Mahmud Ibn Shahid Ullah

"যে আল্লাহর দিকে দাওয়াত দেয়, সৎকর্ম করে এবং বলে, আমি একজন মুসলিম, তার কথা অপেক্ষা উত্তম কথা আর কার?" আমি একজন তালিবুল ইলম। আমি নিজেকে ভুলের উর্ধ্বে মনে করি না এবং আমিই হক্ব বাকি সবাই বাতিল এমনও ভাবিনা। অতএব, আমার দ্বারা ভুলত্রুটি হলে নাসীহা প্রদানের জন্যে অনুরোধ রইল। ❛❛যখন দেখবেন বাত্বিল আপনার উপর সন্তুষ্ট, তখন বুঝে নিবেন আপনি ক্রমের হক্ব থেকে বক্রপথে ধবিত হচ্ছেন।❞

এই বিষয়ের সাথে সম্পর্কিত অন্যান্য লিখা

Back to top button