জানাযা

প্রশ্ন : জানাযার ছালাতে ক্বিরাআত সশব্দে পাঠ করা যাবে কি? জানাযার প্রথম বা দ্বিতীয় তাকবীর না পেলে মাসবূক ব্যক্তির করণীয় কি?

উত্তর : জানাযার ছালাত সরবে ও নীরবে দু’ভাবেই পড়া যায় (বুখারী ১/১৭৮, হা/১৩৩৫; মুসলিম হা/৯৬৩ (৮৬); মিশকাত হা/১৬৫৪)

ইমাম সরবে পড়লে মুক্তাদীগণ আ‘ঊযুবিল্লাহ-বিসমিল্লাহ সহ কেবল সূরা ফাতিহা চুপে চুপে পড়বে এবং পরে দরূদ ও অন্যান্য দো‘আ সমূহ পড়বে। তবে ইমাম নীরবে পড়লে মুক্তাদীগণ সূরা ফাতিহা ও অন্য একটি সূরা (নাসাঈ হা/১৯৮৭, ৮৯) এবং অন্যান্য দো‘আ পড়বে। হযরত আব্দুল্লাহ ইবনু আববাস (রাঃ) একদা জানাযায় সূরা ফাতেহা সরবে পাঠ করেন ও ছালাত শেষে বলেন, আমি এজন্য এরূপ করলাম যাতে তোমরা অবগত হও যে, এমনটি করা সুন্নাত (বুখারী হা/১৩৩৫; মিশকাত হা/১৬৫৪)

আর মাসবূক যদি দ্বিতীয় বা তৃতীয় তাকবীরে পৌঁছায়, তবে ছালাতের যে অংশটুকু পাবে সেখান থেকেই শুরু করবে। প্রথম তাকবীরে সূরা ফাতিহা পড়বে এবং ধারাবাহিকভাবে যা বাদ পড়বে, সেটুকু ক্বাযা হিসাবে সংক্ষেপে পূর্ণ করে নেবে’। (মুত্তাফাক্ব ‘আলাইহ, মিশকাত হা/৬৮৬; বিন বায, মাজমূ‘ ফাতাওয়া ১৩/১৪৯; ফাতাওয়া লাজনা দায়েমাহ ৮/৩৯৯)

সূত্র: মাসিক আত-তাহরীক।

➥ লিংকটি কপি অথবা প্রিন্ট করে শেয়ার করুন:
পুরোটা দেখুন

Mahmud Ibn Shahid Ullah

"যে আল্লাহর দিকে দাওয়াত দেয়, সৎকর্ম করে এবং বলে, আমি একজন মুসলিম, তার কথা অপেক্ষা উত্তম কথা আর কার?" আমি একজন তালিবুল ইলম। আমি নিজেকে ভুলের উর্ধ্বে মনে করি না এবং আমিই হক্ব বাকি সবাই বাতিল এমনও ভাবিনা। অতএব, আমার দ্বারা ভুলত্রুটি হলে নাসীহা প্রদানের জন্যে অনুরোধ রইল। ❛❛যখন দেখবেন বাত্বিল আপনার উপর সন্তুষ্ট, তখন বুঝে নিবেন আপনি ক্রমের হক্ব থেকে বক্রপথে ধবিত হচ্ছেন।❞
Back to top button